JanaBD.ComLoginSign Up

মাশরাফির জন্য বিশেষ একটি নিয়ম ভাঙবে বিসিবি!

ক্রিকেট দুনিয়া 10th Aug 2016 at 1:52pm 758
মাশরাফির জন্য বিশেষ একটি নিয়ম ভাঙবে বিসিবি!

সাম্প্রতিক সময়ে বিভিন্ন নিয়মকানুন অক্ষরে অক্ষরে মেনে চলার বিশেষ সুখ্যাতি লাভ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু সবসময়ই যে সব নিয়ম মেনে চলতে হবে তাও তো না। আর নিয়ম না মানায় যদি ভাল কিছু হয়, তাহলে তো কথাই নেই!

সেরকমই এবার বাংলাদেশ দলের সীমিত ওভারের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার জন্য একটি বিশেষ নিয়ম ভাঙতে চলেছে বিসিবি।

গতকালই জানা গেছে, আসন্ন বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)-এর মাধ্যমে প্রথম শ্রেণীর ক্রিকেটে ফিরতে যাচ্ছেন মাশরাফি, দুই থেকে তিনটি ম্যাচ খেলবেন পূর্বাঞ্চলের হয়ে। কিন্তু প্রচলিত নিয়ম অনুযায়ী খেলতে পারার কথা না মাশরাফির। কেননা বিসিএল একটি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট হলেও, এতে কোন কোন খেলোয়াড় খেলবেন এবং কে কোন দলের প্রতিনিধিত্ব করবেন, সেসব সিদ্ধান্ত নিয়ে থাকেন বিসিবির নির্বাচক কমিটি।

আর এক্ষেত্রে যে বিশেষ নিয়মটি মানা হয় তা হল শুধু সেসব খেলোয়াড়ই বিসিএলের জন্য বিবেচিত হবেন যারা সর্বশেষ জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল)-এ খেলেছেন এবং ভাল পারফর্মেন্স করেছেন।

কিন্তু মাশরাফি তো ২০১৪ সালের পর বিসিএল, এনসিএল কোন টুর্নামেন্টেই খেলেন নি। তাই স্বভাবতই আসন্ন বিসিএল খেলার শর্ত পূরণ করতে পারছেন না তিনি। তবে কি বিসিএল খেলা হবে না মাশরাফির?

এমন প্রশ্নের জবাবে নির্বাচক ও সাবেক টাইগার অধিনায়ক হাবিবুল বাশার সুমন বলেন, “মাশরাফির বিষয়টা আলাদা।

ও যেহেতু খেলতে চাইছে তাই ওকে বিশেষ বিবেচনায় খেলতে দেয়া হবে। পূর্বাঞ্চলের হয়ে কয়েকটি ম্যাচ খেলবে ও।”

এদিকে শুধু মাশরাফি একাই নন, আরও একজন খেলোয়াড়কে বিশেষ বিবেচনায় বিসিএল খেলার সুযোগ দেবে বিসিবি। তিনি হলেন বিসিবি হাই পারফরমেন্স ইউনিটে ডাক পাওয়া তরুণ পেসার এবাদত হোসেন।

যদিও ইতিপূর্বে কোন ধরণের প্রথম শ্রেণীর ক্রিকেটে খেলেননি তিনি, তারপরও দ্রুত গতির বোলার হিসেবে তার ভবিষ্যৎ সম্পর্কে যথেষ্ট আশাবাদী নির্বাচকরা, আর সেজন্যই তাঁরা পরখ করে দেখতে চান প্রতিযোগিতামূলক ক্রিকেটের সাথে নিজেকে কতটা খাপ খাওয়াতে পারেন তিনি।

তবে মাশরাফি ও এবাদত বিশেষ বিবেচনায় বিসিএল খেলার সুযোগ পেলেও, সম্ভবত সে সুযোগ পাবেন না মোহাম্মদ আশরাফুল। ১৩ আগস্ট নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হতে চলেছে তার। কিন্তু যেহেতু সর্বশেষ এনসিএলে খেলেননি তিনি, তাই বিসিএল দিয়ে তার প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার সম্ভাবনা খুবই ক্ষীণ।

তবে অফিসিয়ালি এ ব্যাপারে কোন ঘোষণা আসেনি বিসিবির তরফ থেকে। হয়ত আশরাফুলের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলেই বোর্ড থেকে তাকে জানানো হবে কবে নাগাদ মাঠে ফিরতে পারবেন তিনি।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)