JanaBD.ComLoginSign Up

ইসলামের পক্ষে কথা বলে বিপাকে পোপ!

আন্তর্জাতিক 11th Aug 2016 at 8:32am 244
ইসলামের পক্ষে কথা বলে বিপাকে পোপ!

বর্তমান বিশ্বে সন্ত্রাসবাদ বৃদ্ধি পেয়েছে। আর এর নেতৃত্ব দিচ্ছে আইসিস নামের জঙ্গী সংগঠন। তারা ইসলামের নাম ব্যবহার করে সন্ত্রাস করছে। এরূপ অবস্থায় উন্নত বিশ্বে অপমানে স্বীকার হতে হচ্ছে মুসলমানদের। এমনকি অনেকে ইসলামের মত শান্তির ধর্মকে সন্ত্রাসবাদের সাথে মিশিয়ে ফেলছেন।

বিশ্বের এরূপ অবস্থায় পোল্যান্ড থেকে রোম ফেরার সময় সাংবাদিকরা পোপ ফ্রান্সিসকে জিজ্ঞেস করেছিলেন, কেন তিনি সন্ত্রাসবাদ নিয়ে আলোচনায় ‘ইসলাম’ শব্দটি ব্যবহার করেন না। জবাবে তিনি বলেন, ‘ইসলামকে সহিংসতার সঙ্গে মিলিয়ে ফেলাটা সঠিক নয়। এটি সঠিক নয়, সত্যও নয়।’

পোপ আরো বলেন, আমি যদি ইসলামিক সহিংসতা নিয়ে কথা বলি, তাহলে ক্যাথলিক সহিংসতা নিয়েও আমাকে বলতে হবে।’ কিন্তু সহিংসতার সঙ্গে ক্যাথলিসিজমকে জড়ানোর বিষয়টি নিয়েই বিপত্তিতে পড়েন পোপ।

@হসম্যানপ্যারিস নামের একজন ব্লগার #পাসমনপেপ (বাংলায় ‘আমার পোপ নন’) নামের একটি হ্যাশট্যাগ প্রথম ব্যবহার করেন। গত রোববার পোপের ওই মন্তব্যের পরই হ্যাশট্যাগটি জনপ্রিয় হয়ে উঠে। একপর্যায়ে টুইটারে ফরাসি ব্যবহারকারীদের মধ্যে এটিই হয়ে উঠে সবচেয়ে জনপ্রিয় অর্থাৎ এক নম্বর ট্রেন্ডিং হ্যাশট্যাগ।

তাতে স্পষ্ট হয়, সম্প্রতি বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার শিকার হওয়া ফ্রান্সের মানুষ পোপের মন্তব্যের সঙ্গে একমত নন। অনেকে মনে করছেন পোপ ক্যাথলিক বিশ্বাসের সঙ্গে প্রতারণা করেছেন। অনেকে আবার #পোপডেমিশন বা ‘পোপের পদত্যাগ’ নামে হ্যাশট্যাগও ব্যবহার করেছেন।

তবে পোপের পক্ষের মানুষজনও বসে নেই। স্যামুয়েল লঁরা নামে বিখ্যাত ল্য মন্ডে পত্রিকার এক সাংবাদিক লিখেছেন #পাসমোনপেইপ নামে হ্যাশট্যাগটি যারা ব্যবহার করেছেন তাদের ৯০ শতাংশ বরং এ হ্যাশট্যাগটির নিন্দা জানাতে বা বিদ্রূপ করতে ব্যবহার করছেন।

তারা সত্যিকার অর্থে পোপের নিন্দা করছেন না। অনেকেই মনে করছেন, ঐক্য ও ভালোবাসার যে কথা বলেছেন পোপ ফ্রান্সিস, তা ইসলাম ধর্মের কাছে নতিস্বীকার নয়। বরং এটিই যিশু খ্রিষ্টের শিক্ষা।
সূত্র: বিবিসি

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)