JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

পেসারদের দাপটে প্রথম দিন পাকিস্তানের

ক্রিকেট দুনিয়া 12th Aug 2016 at 10:12am 277
পেসারদের দাপটে প্রথম দিন পাকিস্তানের

ইংল্যান্ডের বিপক্ষে আগের তিন টেস্টের মাত্র একটিতে জয় পেয়েছে পাকিস্তান। বাকি দুটিতে জিতে সিরিজে এগিয়ে রয়েছে ইংল্যান্ড। তাই কেনিংটন ওভালে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে মান বাঁচাতে হলে নিশ্চিতভাবে জিততে হবে পাকিস্তানকে।

বৃহস্পতিবার চতুর্থ টেস্টের শুরুতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিক ইংল্যান্ড। সিরিজ নিজেদের করে নিতে শেষ দুই টেস্টের মতো এই ম্যাচেও জয় পেতে মরিয়া দলটি। কিন্তু তাদের সেই আধিপত্বে বাঁধা হয়ে দাড়িয়েছে পাকিস্তানি বোলাররা। স্পিন নয় নিজেদের শক্তিশালী পেস আক্রমনেই ইংল্যান্ডকে কাবু করেছে সফরকারী দলটি।

ঘরের মাঠে গতকাল শুরুর দিকে ওয়াহাব রিয়াজ ও মোহাম্মদ আমিরের পেসে দিশেহারা হয়ে উঠে ইংল্যান্ড। দলীয় ১১০ রানের মধ্যেই টপ অর্ডারের ৫ জন ব্যাটসম্যানকে বেঁধে ফেলেন তারা। এসময় দলীয় অধিনায়ক অ্যালিস্টার কুক ৩৫, অ্যালেক্স হেলস ৬, জো রুট ২৬, জেমস বাইন্স ১ এবং গ্যারি ব্যালেন্স ৫৫ রান করে সাজঘরে ফেরেন।

তৃতীয় টেস্টে পাকিস্তান দলে নেওয়া হয়নি ওয়াহাব রিয়াজকে। চতুর্থ টেস্টে ফিরে এসে ইংলিশ ব্যাটসম্যানদের বিপক্ষে সব ক্ষোভ উগড়ে দেন তিনি। টপ অর্ডারের তিনজন ব্যাটসম্যানকে আউট করে ইংলিশদের বেকায়দায় ফেলে দেন তিনি।

পঞ্চম অবস্থানে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের হয়ে প্রতিরোধ গড়েন মঈন আলী। স্বাগতিকদের প্রথম ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রানটি আসে তার ব্যাট থেকে। কঠিন হয়ে উঠা পাকিস্তানের পেসাদের বিপক্ষে একাই লড়াই করেছেন তিনি। শক্তিশালী পাক আক্রমনের বিপরীতে গিয়ে সেঞ্চুরি তুলে নেন মঈন। ১৫২ বল মোকাবেলা করে ১০৮ রানের ইনিংস খেলে সোহেল খানের শিকার হন তিনি। দলের কঠিন মুহূর্তে মঈনের এই ইনিংসটি না আসলে হয়তো বড় লজ্জায় পড়তো হতে ইংল্যান্ডকে।

এরপর ক্রিস ওকস ৪৫, স্টুয়ার্ট ব্রড ০ ও স্টিভেন ফিন ৮ রানে আউট হন। শেষের দিকে আর কেউ প্রতিরোধ গড়তে না পারায় ৩২৮ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস।

বল হাতে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৫টি উইকেট নেন সোহেল খান। প্রথম দিকে আমির ও ওয়াহাব রিয়াজরা আক্রমন শুরু করলেও ফিনিশিংয়ের কাজটা করেন সোহেল। ওয়াহাব রিয়াজের ৩ উইকেটের পাশাপাশি মোহাম্মদ আমির ২ উইকেট নেওয়ায় প্রথম দিনটি ছিল পাক পেসারদেরই।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দলীয় ৩ রানেই সামি আসলামকে হারায় পাকিস্তান। আগের টেস্টে দুর্দান্ত ব্যাটিং করা পাকিস্তান এই ওপেনারকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন স্টুয়ার্ট ব্রড।

তথ্যসূত্রঃ নয়া দিগন্ত

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 3.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)