JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে চোখের যত্নে করণীয়

সাস্থ্যকথা/হেলথ-টিপস 15th Aug 2016 at 9:24am 151
কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে চোখের যত্নে করণীয়

কম্পিউটার এখন আর বিলাসী কোনো পণ্য নয়, বরঞ্চ নিত্যপ্রয়োজণীয় পণ্য। কাজের প্রয়োজনে কিংবা বিনোদনে কম্পিউটার ছাড়া জীবন কাটানোর কথা আধুনিক জীবনে ভাবাই যায় না।

অফিস হোক বা ঘর, ঘণ্টার পর ঘণ্টা কম্পিউটার বা ল্যাপটপের সামনে কেটে যায়। এর খারাপ পড়ে আমাদের চোখে। ফলে চোখে ব্যথা, চোখ লাল হয়ে যাওয়া, মাথা ব্যথা- এরকম বিভিন্ন সমস্যা দেখা দেয়। সুতরাং চোখের যত্নে কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে কিছু বিষয় মেনে চলুন।

* নিয়মিত চোখ পরীক্ষা: যারা কম্পিউটারে নিয়মিত কাজ করেন, তাদের প্রত্যেকের বছরে একবার চোখ পরীক্ষা করানো উচিত। নিয়মিত চোখের পরীক্ষা আপনাকে চোখের সমস্যা থেকে বাঁচাতে পারে। কম্পিউটার ও আপনার চোখের দূরত্ব কতটা হওয়া উচিত ডাক্তারের থেকে তা জেনে নিন।

* সঠিক আলোর ব্যবহার: অভ্যন্তরীণ কোনো উজ্জ্বল আলো বা সরাসরি সূর্যের আলো কম্পিউটারে পড়লে তা চোখ ব্যথার কারণ হতে পারে। কম্পিউটারকে এমনভাবে রাখতে হবে যাতে ঘরের জানালা বরাবর কম্পিউটারের অবস্থান না হয়। মাথার ওপর সরাসরি ফ্লুরোসেন্ট লাইট এড়িয়ে চলা ভালো। এছাড়া স্ক্রিনের উজ্জ্বলতা সহনীয় মাত্রায় রেখে কাজ করা উচিত। উজ্জ্বলতা বেশি হলে চোখের ওপর বেশি চাপ পড়ে এবং অস্বস্তিকর অনুভূতি হয়।

* গ্লেয়ার কমানো: কম্পিউটার মনিটরের আন্টি গ্লেয়ার স্ক্রিন ব্যবহার করে এবং চশমায় অ্যান্টি রিফ্লেকটিভ প্লাস্টিকের কাচ ব্যবহার করলে গ্লেয়ার কমানো যায়। এছাড়া কম্পিউটারের মনিটর যদি পুরনো মডেলের হয়, তবে নতুন মডেলে বদলে ফেলুন। এলসিডি কিংবা এলইডি মনিটর চোখের পক্ষে অনেকটাই ভালো। উচ্চ রেজল্যুশনের স্ক্রিন বেছে নিন। যার ডিসপ্লে অপেক্ষাকৃত বড়।

* সহজে পাঠযোগ্য ফন্টের ব্যবহার: স্ক্রিনে পড়া বা লেখার জন্য ছোট ফন্ট ব্যবহার করবেন না। চোখের জন্য আরামদায়ক ফন্ট নির্বাচন করুন। কারণ ছোট ছোট লেখা চোখের ওপর বেশি চাপ সৃষ্টি করে।

* ঘনঘন চোখের পলক ফেলুন: কম্পিউটারে কাজ করার সময় চোখের পলক পড়া কমে যায়। এর ফলে চোখের পানি কমে যায় ও চোখ শুষ্কতা বা ড্রাই আই হতে পারে। এ অবস্থায় চোখ শুষ্ক বলে মনে হবে। কাঁটা কাঁটা লাগবে। চোখে অস্বস্তি ও ক্লান্তি আসবে। কম্পিউটারে কাজের সময় ঘনঘন চোখের পলক ফেলুন।

* ২০-২০-২০ নিয়ম: চোখ সুরক্ষার জন্য একটি নিয়ম হচ্ছে ২০-২০-২০। অর্থাৎ প্রতি ২০ মিনিট পর পর, ২০ ফুট দূরত্বের কোনো জিনিসের দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকুন। এতে চোখ বিশ্রাম পাওয়ায় চোখে যথেষ্ট আর্দ্রতা থাকে এবং চোখের ওপর চাপ কমে।

* একটানা কাজ নয়: একটানা বেশিক্ষণ কম্পিউটারের সামনে কাজ করবেন না। মাঝে মধ্যে কাজ থেকে বিরতি নিন। আর প্রত্যেক বিরতিতে নিজেকে একটু ঝাঁকিয়ে নিন। একটু হাঁটাচলা করুন, হাত পায়ের পেশিগুলোকে বিশ্রাম দিন। সঙ্গে একটু গরম চা বা কফিও খেতে পারেন। এতে কাজে নতুন উদ্যোমও তৈরি হবে।

* কাজের জায়গা বদল: আপনার কাজের জায়গা মাঝে মধ্যে বদলে নিন। বসার জায়গা, টেবিল চেয়ারের বদল প্রয়োজন। চেয়ারটি হাইড্রোলিক হলে ভালো হয়, যাতে কাজের সময় চোখের উচ্চতা কম্পিউটার মনিটরের চেয়ে সামান্য উঁচুতে থাকে। মনিটর চোখের বরাবর থাকতে হবে।

* কাজের অবসরে চোখ ম্যাসাজ: কাজের অবসরে চোখ বন্ধ করে দুইহাতের তালু দিয়ে চোখে ঢেকে রাখুন এক মিনিট। এরপর ধীরে ধীরে গভীর শ্বাস নিন এবং চোখের পেশি শিথিল করুন। প্রতি অবসরে এমনটা করতে পারেন। একে চোখের যোগ ব্যায়াম বলে। কম্পিউটার ব্যবহারকারীদের চোখকে প্রশান্তি দিতে এটি ভালো উপায়।

* অন্ধকারে কাজ পরিহার করুন: কখনোই অন্ধকার ঘরে বসে কম্পিউটারে কাজ করা উচিত নয়। আলোর ব্যবস্থা কম থাকলে মনিটরের ব্রাইটনেস কমিয়ে নিন।

* চোখে কম্পিউটার গ্লাস: কম্পিউটার ব্যবহারে চোখের সমস্যা এড়াতে সবচেয়ে ভালো উপায় কম্পিউটার গ্লাস। চোখ পরীক্ষককে দেখিয়ে এই ধরনের চশমা ব্যবহার করতে পারেন।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)