JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

লন্ডনে সমকামীদের গণ-চুম্বন কর্মসূচী

আন্তর্জাতিক 15th Aug 2016 at 9:43am 172
লন্ডনে সমকামীদের গণ-চুম্বন কর্মসূচী

পূর্ব লন্ডনের একটি রোডে দুজন সমকামী পুরুষকে সুপারমার্কেট থেকে বের করে দেয়ার প্রতিবাদে প্রায় শ’খানেক মানুষ অভিনব কর্মসূচি পালন করে। যেটার নাম তারা দেয় ‘কিসাথন’। সমকামী দুই পুরুষ ৩২ বছর বয়সী থমাস রিজ ও ২৫ বছরের যোশুয়া ব্র্যাডওয়েল পূর্ব লন্ডনের হ্যাকনি রোডের সেইনসবেরি স্টোরে দুজনের হাত ধরে হাঁটছিলেন।

কিছু পরে একজন নিরাপত্তাকর্মী তাদেরকে বলেন যে, একজন নারী তাদের আচরণ নিয়ে আপত্তি জানিয়েছেন তাই তাদের তাই ওই স্টোর থেকে বের হয়ে যেতে হবে।

তারা বেরিয়ে যাওয়ার পর এ খবর চারদিকে ছড়িয়ে পড়ে। আর এ দুজনকে বের করে দেয়ার প্রতিবাদে প্রায় দুইশো মানুষ সমকামীদের রঙধনু পতাকা হাতে উপস্থিত হন হ্যাকনি রোডের ওই সুপার মার্কেটের সামনে। সেখানে তারা শনিবার রাতে নাচানাচি করেন এবং এরপর তারা একে অপরকে চুম্বন করেন। আর এর নাম দেয়া হয় ‘কিসাথন’।

এ ঘটনার পর থমাস রিজ ও যোশুয়া ব্র্যাডওয়েলের সঙ্গে খারাপ আচরণের কারণে সেইনসবেরি ক্ষমা চেয়েছে এবং এই সমকামী যুগলকে ১০ পাউন্ডের একটি ভাউচারও দিয়েছে প্রতিষ্ঠানটি।

থমাস রিজ ও যোশুয়া ব্র্যাডওয়েলের আচরণ নিয়ে আপত্তি ওঠায় তাদের সুপারমার্কেট থেকে বের হয়ে যেতে বলেন নিরাপত্তাকর্মী। মি: রিজ সেদিনের ঘটনা সম্পর্কে বলেছেন, তিনি ব্র্যাডওয়েলের হাত ধরেছিলেন। সোমবার সন্ধ্যায় খাবার কেনার সময় হয়তো তার পার্টনারের কোমরের ওপর চলে গিয়েছিল আরেকটি হাত। দাম পরিশোধ করার পর একজন নিরাপত্তাকর্মী তাদেরকে এক নারীর অভিযোগের কথা বলে বের হয়ে যেতে বলেন।

এ ঘটনায় অবাক হয়ে যান মি: রিজ এবং এরপর তাকে কিভাবে দেখা হয় সমাজে সে বিষয়েও ভাবনা শুরু হয়। কিন্তু এই খবরটি ছড়িয়ে পড়ার পর বিভিন্ন স্থান থেকে বার্তা ও সমর্থন পেতে থাকেন বলে জানান মি: রিজ। ওই স্টোরটির একজন কর্মকর্তা বলেছেন, এই প্রতিবাদটি দারুণ ছিল এবং ওই সম্প্রদায়ের মানুষদের জন্যও গুরুত্বপূর্ণ ছিল যে তাদের সমর্থন আছে সমাজে। কেন ওই দুজনকে বের করে দেয়া হলো সে বিষয়ে অনুসন্ধান চালানো হবে বলে জানিয়েছে সুপারমার্কেট কর্তৃপক্ষ।

বিবিসি বাংলা

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)