JanaBD.ComLoginSign Up

এখন শুধু মানুষ নয়, বানরেরও পরিবার পরিকল্পনা হয়..!

সাধারন অন্যরকম খবর 15th Aug 2016 at 11:02pm 475
এখন শুধু মানুষ নয়, বানরেরও পরিবার পরিকল্পনা হয়..!

জনসংখ্যা নিয়ন্ত্রণের প্রধান অস্ত্র হল পরিবার পরিকল্পনা। ভারতে বিগত প্রায় তিন দশক ধরে এই নিয়ে সচেতনতা প্রচার চলছে। সরকারি এবং বেসরকারি অনেক উদ্যোগে প্রায় বাড়িতে বাড়িতে গিয়ে নাগরিকদের বোঝানো হয়েছে পরিবার পরিকল্পনার মাহাত্ম্য।

কিন্তু বানরেরা তো আর মানুষ নয়! তাদের কি বোঝানো সম্ভব যে অগণিত নয়, একটি বানরছানা নিয়েই সংসার করা উচিত বানরমাতার, তা নাহলে ভারতের বহু শহরের হাল হবে আগ্রা শহরের মতো?

আগ্রাতে এই মুহূর্তে বানরসংখ্যা হল আট হাজার। কিন্তু এই সংখ্যা যদি বাড়তে থাকে তবে বিশেষজ্ঞদের ধারণা আগামী ছয় বছরে ওই শহরে বানরের সংখ্যা দাঁড়াবে ২ দশমিক ১৬ লক্ষেরও বেশি।

অলিতে-গলিতে, আগ্রা দুর্গে, বাগানে, রাস্তায় ছেয়ে গেছে বানর। সব শহরেই অলি-গলিতে অগণিত কুকুর-বিড়াল থাকে কিন্তু বানর আর কুকুরে মূলগত পার্থক্য রয়েছে। কুকুরেরা মানুষের পোষ্য আর বানর? প্র প্র প্র প্র… পিতামহ-মাতামহদের কিছু একটা সম্পর্কিত তো বটেই। তাই তাদের সাহসও বেশি। মানুষকে আক্রমণ করে বসার আশঙ্কাও বেশি।

এখন বানরসংখ্যা নিয়ন্ত্রণ না করলে তাই ভবিষ্যতে আরও ঝামেলায় পড়বেন শহরবাসী। তাই বানরের পরিবার-পরিকল্পনা নিয়ে নড়েচড়ে বসেছে সরকারি এবং বেসরকারি সংস্থাগুলি।

বানরের বাড়বাড়ন্ত আটকাতে একটাই উপায়— নিবীর্যকরণ। সেই প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। এখনও পর্যন্ত ৫৫২টি বানরকে ধরা হয়েছে এবং তাদের মধ্যে ৩১৭টির অপারেশনও শেষ।

আগ্রা ডেভলেপমেন্ট অথরিটির সঙ্গে হাত মিলিয়ে এই গুরুদায়িত্ব পালন করছে ‘ওয়াইল্ডলাইফ এসওএস’ নামের একটি বেসরকারি সংস্থা।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)