JanaBD.ComLoginSign Up

হেরাথের ঘূর্ণিতে হোয়াইটওয়াশ অস্ট্রেলিয়া

ক্রিকেট দুনিয়া 17th Aug 2016 at 5:08pm 373
হেরাথের ঘূর্ণিতে হোয়াইটওয়াশ অস্ট্রেলিয়া

কলম্বো টেস্টের শেষ দিনে জয়ের জন্য ৩২৩ রান দরকার ছিল অস্ট্রেলিয়ার। আগের দুই ম্যাচে হারের ফলে এই ম্যাচে জয় তুলে নিয়ে মান বাঁচানো অপরিহার্য হয়ে পড়েছিল সফরকারীদের। কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে রঙ্গনা হেরাথের ঘূর্ণিতে পথ হারিয়ে ১৬৩ রানে হেরে হোয়াইটওয়াশের শিকার হয় স্টিভেন স্মিথের দল।

বুধবার সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে টেস্টের পঞ্চম দিনে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ হয়েছিল অস্ট্রেলিয়ার। শন মার্শ ও ডেভিড ওয়ার্নারের ৭৭ রানের ওপেনিং জুটিতে কিছুটা আশাবাদী হয়ে উঠেছিল অসি সমর্থকরা। তাদের এই দারুণ সূচনায় জয়ের দুঃসাহস না দেখালেও ড্রয়ের স্বপ্নে বিভোর ছিল সমর্থকরা।

দলীয় ৭৭ রানের সময় ব্যক্তিগত ২৩ রানে সাজঘরে ফেরেন শন মার্শ। দলীয় শতরান পূর্ণ হলে পেরেরার বলে আউট হয়ে ব্যক্তিগত ৬৮ রানে প্যাভলিয়নে ফেরেন আরেক ওপেনার ওয়ার্নার।

এরপর শরু হয় ‘হেরাথ শো’। অস্ট্রেলিয়ার বাকি ৮ উইকেটের ৭টিই তুলে নেন তিনি। প্রথম ইনিংসে ৬ উইকেটের পর দ্বিতীয় ইনিংসেও বল হাতে উজ্জ্বল হয়ে উঠেন তিনি। হেরাথের ঘূর্ণি বলে দিশেহারা হয়ে দ্বিতীয় ইনিংসে ১৬০ রানেই অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া।

এ সময় স্মিথ (৮), ভোজেস (১), হেনরিকস (৪), মিচেল মার্শ (৯), পিটার নেভিল (২), স্টার্ক (২৩) এবং নাথান লায়ন (১২) রানে সাজঘরে ফেরেন।

বল হাতে হেরাথের ৭ উইকেটের পাশাপাশি দুটি উইকেট পান দিলরুয়ান পেরেরা। তাদের ধারালো বোলিংয়ে তিন ম্যাচ সিরিজের শেষটিতেও জিতে ৩-০ ব্যবধানে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করে শ্রীলঙ্কা।

কলম্বো টেস্টের শুরুতে নিজেদের প্রথম ইনিংসে চান্দিমাল ও ধনঞ্জয় ডি সিলভার জোড়া সেঞ্চুরিতে ৩৫৫ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। জবাবে নিজেদের প্রথম ইনিংসে শন মার্শ ও স্টিভেন স্মিথের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়া ৩৭৯ রান সংগ্রহ করলে জমে উঠে কলম্বো টেস্ট।

এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে কুশল সিলভার সেঞ্চুরিতে ভর করে ৮ উইকেটে ৩৪৭ রান করে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। ফলে জয়ের জন্য ৩২৩ রানের লক্ষ্য মাত্রা নির্ধারণ হয় অসিদের সামনে। সেই লক্ষ্য তাড়া করতে গিয়ে এক হেরাথের কাছেই হেরে হোয়াইট ওয়াশের লজ্জায় পড়ে স্টিভেন স্মিথের অস্ট্রেলিয়া।

তথ্যসূত্রঃ জাগোনিউজ২৪

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 7.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)