JanaBD.ComLoginSign Up

ডায়েট পাস্তা

রেসিপি টিপস 19th Aug 2016 at 4:49pm 283
ডায়েট পাস্তা

এই পাস্তাকে চিকেন ফাহিটা (fajita) পাস্তাও বলা হয়।

উপকরণ: পাস্তা আধা কাপ (যেহেতু ডায়েটের জন্য)। মুরগির বুকের মাংস আধা কাপ। মাশরুম আধা কাপ। দুধ আধা লিটার (নন ফ্যাট দুধ কিংবা সাধারণ তরল দুধের সঙ্গে কিছু পরিমাণ পানি মিশিয়ে নেবেন)। অলিভ ওয়েল ২ টেবিল-চামচ। ক্যাপ্সিকাম ১ কাপ (কেটে নেওয়া)। পেঁয়াজ বড় ৩টি (মোটা কুচি করে কেটে নেওয়া)। আদা ও রসুন বাটা ১ টেবিল-চামচ করে। জিরাগুঁড়া ১ টেবিল-চামচ। গোলমরিচ-গুঁড়া স্বাদ মতো। গুঁড়ামরিচ স্বাদ মতো। কাঁচামরিচ ৩,৪টি (যদি ক্যপ্সিকাম দিয়ে থাকেন তাইলে কমিয়ে দেবেন)। লবণ স্বাদ মতো। ধনেপাতা-কুচি ইচ্ছা মতো।

পদ্ধতি: ননস্টিক হাঁড়ি ব্যবহার করবেন।

হাঁড়িতে তেল একটু গরম করেই মুরগির বুকের মাংস দিয়ে এক থেকে দুই মিনিট নেড়েচেড়ে, মাংস তেল থেকে তুলে ফেলুন।

এবার এই তেলেই পেঁয়াজকুচি, ক্যাপ্সিকাম, আদা ও রসুন বাটা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে দুধ ও পাস্তা দিয়ে দিন। তারপর মুরগির বুকের মাংস, মাশরুম, জিরাগুঁড়া, গুঁড়ামরিচ, কাঁচামরিচ ও লবণ দিয়ে বারবার নাড়তে থাকুন। নইলে হাঁড়ির তলায় লেগে যাবে।

কাঠের চামচ ব্যবহার করবেন।

যদি দেখেন দুধ শুকিয়ে যাচ্ছে তবে তখনও পাস্তা সিদ্ধ হয়নি তাহলে আরও কিছু পরিমাণ দুধ দিন।

পাস্তা সিদ্ধ হলে গোলমরিচের গুঁড়া দিয়ে একবার নেড়ে, উপর দিয়ে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

যদি মনে করেন চিজ কিংবা পনির ছাড়া পাস্তা না হলেই নয় তবে অল্প পরিমাণ মোৎজারেলা চিজ নামানোর আগে দিতে পারেন।

নোট: পাস্তা আগে সিদ্ধ করতে হবে না। একসঙ্গেই সিদ্ধ হয়ে যাবে। ক্যাপ্সিকাম অনেক সময় পাওয়া যায় না। শুধু মরিচ দিয়েই কাজ হয়ে যাবে। যারা ডায়েট করছেন তারা অবশ্যই অলিভ ওয়েল, নন ফ্যাট মিল্ক ব্যবহার করবেন। আর চিজ না দেওয়ার মতো দেবেন। চাইলে গাজর, ব্রকলি ব্যবহার করতে পারেন।

নন ফ্যাট মিল্ক না থাকলে, একটা কাপে অর্ধেক দুধ বাকি অর্ধেক পানি মিশিয়ে দেবেন। তাহলে আলাদা করে নন ফ্যাট দুধের ঝামেলা হবে না।

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 4.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)