JanaBD.ComLoginSign Up

মশার কামড়ে চুলকায় কেন ?

জানা অজানা 19th Aug 2016 at 6:53pm 793
মশার কামড়ে চুলকায় কেন ?

আপনারা হয়তো বলবেন , মশা কামড়াতে পারে কি না। সেটা নিয়ে প্রশ্ন আছে । এর কারণ কামড়ানোর জন্য যে দাঁতের প্রয়োজন মশার সে ধরনের কোনো দাঁতই নেই। মশার প্রজননের জন্য স্তন্যপায়ী প্রাণীর রক্ত পান করা প্রয়োজন। তাই স্ত্রী মশারা মানুষ, গরু, ছাগলসহ অন্যান্য প্রাণীর রক্ত পান করে ।

রক্ত পান করার ক্ষেত্রে মশা নিজের লম্বা সরু সিরিঞ্জের মতো ঠোঁট ব্যবহার করে। এ ক্ষেত্রে মশা প্রাণীর শরীরে বসে তার লম্বা, সরু ঠোঁটটা চামড়ার ভেতরে ঢুকিয়ে দেয়। তারপর আমরা যেমন স্ট্র দিয়ে বোতল থেকে কোনো পানীয় পান করি সেভাবেই প্রাণীর শরীর থেকে রক্ত শুষে খায় মশা। কিন্তু এ সময় মশার মুখের লালা আমাদের রক্তে মিশে যায়। এই লালায় কিছু রাসায়নিক পদার্থ থাকে, যা আমাদের রক্ত জমাট বাঁধতে বাধা দেয়। এর ফলেই মশা খুব দ্রুত শরীর থেকে রক্ত পান করে সরে পড়তে পারে। আর এ রাসায়নিক পদার্থের ফলেই আমাদের শরীরে সাময়িকভাবে চুলকানি সৃষ্টি হয়। এ ছাড়া মশার কামড়ানো স্থানে লাল হয়ে যায়।

জেনে রাখা ভালো এই লালায় ম্যালেরিয়া ও ডেঙ্গুসহ বিভিন্ন রোগের জীবাণু থাকে। এ জন্য মশার কামড়ে এসব রোগের জীবাণু আমাদের শরীরে চলে আসে এবং আমরা রোগে আক্রান্ত হই ।

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)