JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

বৃষ্টির আশায় ব‌্যাঙের বিয়ে

সাধারন অন্যরকম খবর 20th Aug 2016 at 7:35pm 217
বৃষ্টির আশায় ব‌্যাঙের বিয়ে

উপজেলার ভাণ্ডারা ইউনিয়নের ভারাডাঙ্গী বেতুরা পশ্চিমপাড়া গ্রামে শনিবার হিন্দুরীতিতে ধুমধামের মধ‌্যে দিয়ে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

সনাতন হিন্দু সম্প্রদায়ের রীতি অনুসারে বিয়ের জন্য ছায়ামণ্ডপ, ফুলের মালা, গায়ে হলুদ, আর্শিবাদের ধান-দুর্বা, অতিথি আপ্যায়ন সবই ছিল বিয়েতে। আমন্ত্রিতরাও ব্যাঙ দম্পতিকে দিয়েছেন নগদ টাকাসহ নানা উপহার।

বিয়ের অন‌্যতম আয়োজক মহেষ চন্দ্র রায় জানান, তাদের পূর্বপুরুষরাও অনাবৃষ্টি দেখা দিলে বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ে দিয়েছেন। তারাও সেই রীতি মেনে চলছেন।



মহেষ চন্দ্র রায় বলেন, “রামায়নে বর্ণিত বৃষ্টির দেবতাকে খুশি করার জন্য সে সময় ব্যাঙের বিয়ের প্রচলন ছিল। সেই ধারা অনুসারে ব্যাঙের বিয়ের আয়োজন করে থাকে হিন্দু সম্প্রদায়ের মানুষ। তাদের বিশ্বাস ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টির দেবতা খুশি হয়ে বৃষ্টি দেন।”

শনিবার দুপুরে গ্রামবাসীদের একদল কনেপক্ষের আর আরেকদল বরপক্ষ হয়ে বিয়েতে অংশ নেন।



প্রথমে হয় গায়ে হলুদের আনুষ্ঠানিকতা। এরপর ব্যাঙ দুটিকে তেল-সিঁদুর মেখে গোসল করিয়ে বসানো হয় বিয়ের পিড়িতে। হয় মালা বদলসহ বিয়ের সব আনুষ্ঠানিকতা।

এরপর চলে আশির্বাদপর্ব। বর-কনেকে একটি স্থানে বসানোর পর বর ও কনেপক্ষ ধান-দুর্বা দিয়ে আর্শিবাদ করেন ব‌্যাঙদম্পতিকে। এরপর অনেকেই নগদ অর্থসহ নানা উপহার দেন।



বিয়ের আনুষ্ঠানিকতার মধ‌্যেই বাড়ির আঙ্গিনায় মানুষ দিয়ে চাষ করে সেখানে ধানের চারা রোপন করা হয়।
এলাকার ৮২ বছর বয়সী তেনিয়া বর্মণ জানান, এটি বৃষ্টি দেবতার কাছে তাদের এক ধরনের প্রতিবাদ।
সূত্র: বিডি নিউজ ২৪

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)