JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

আপনি কি ভালোবাসার নেশায় আসক্ত?

লাইফ স্টাইল 22nd Aug 2016 at 11:48am 1,038
আপনি কি ভালোবাসার নেশায় আসক্ত?

এখনকার প্রজন্ম একটি আসক্ত প্রজন্ম। এরা গেমস, ডিভাইস ও পণ্যাসক্ত। কিন্তু আরেকটি বিষয়েও এরা নীরবে আসক্তিতে আক্রান্ত হয়। সম্পর্কের আসক্তি। এখনকার প্রজন্মের বেশিরভাগই জীবনে অন্তত একবার হলেও সম্পর্কের আসক্তিতে আক্রান্ত হয়েছেন।

২০১০ সালে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, সম্পর্কের প্রথম দিনগুলোতে ভালোবাসা মস্তিষ্কে মাদক দ্রব্য কোকেন বা ব্যাথা-নাশক ওষুধের মতো প্রভাব ফেলে।

ভালোবাসা বাজে ওষুধ
সম্পর্কের আসক্তি এখন উচ্চহারে বাড়ছে। অন্য আর যে কোনো আসক্তির মতোই ভালোবাসার আসক্তিতেও একই ধরনের লক্ষণ দেখা যায়। ভালোবাসার আসক্তিতে আক্রান্তরাও নিরাপত্তা এবং স্বমর্যাদার অনুভুতি লাভে নিরন্তর রোমান্টিক ভালোবাসার ক্ষুধা অনুভব করেন। এরা একের পর এক সম্পর্কে জড়াতে থাকেন। অথবা আবেগগতভাবে এবং অনেক সময় এমনকি শারীরিকভাবে নিপীড়নমূলক সম্পর্কের ফাঁদেও আটকা পড়ে থাকেন। কারণ তারা এ ধরনের সম্পর্কের প্রয়োজনীয়তা অনুভব করেন।

কোনো সম্পর্কে না থাকলে তারা ভীতিগ্রস্ত এবং বিরামহীন হয়ে পড়েন। মনোবিজ্ঞানী ড. রচনা কে সিং বলেন এখন ৩০ এর কম বয়সীরা অন্তত ৬-৭টি প্রেমের সম্পর্ক করেন।

তিনি বলেন, ঘন ঘন সম্পর্ক বদলের ঘটনা অহরহই ঘটছে। একটি সম্পর্ক থেকে আরেকটি সম্পর্কে জড়ানোর আগে কেউ কোনো ধরনের শোকও করছে না বা একটু বিরতি নেওয়ার চিন্তাও করছে না।

ভালোবাসায় আসক্তদের প্রতিনিয়ত আহ্লাদের দরকার হয়। সম্পর্ক বিষয়ক পরামর্শক ড. গীতাঞ্জলী শার্মা বলেন, “কেউ একটি সম্পর্ক ভাঙ্গার সঙ্গে সঙ্গেই আরেকটি সম্পর্কে জড়ানোর মূল কারণ হলো এর মাধ্যমে তারা প্রমাণ করতে চান যে তাদের কোনো সমস্যা নেই। এবং সহজেই তারা সঙ্গী বা সঙ্গীনি খুঁজে নিতে পারেন।

আসক্ত বনাম পরীক্ষাকারী
কিন্তু যারা ভালোবাসা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালান তাদের প্রত্যেকেই সম্পর্ক আসক্ত নন। এমন অনেকে আছেন যারা একাধিক সম্পর্কের আবেগে ভেসে যান না। কম আত্মসম্মানবোধ সম্পন্ন, পারিবারিকভাবে নিপীড়ন বা অবহেলার শিকার, অসুখী পরিবার থেকে আসা অথবা আন্তরিক কোনো সম্পর্কে বাজে অভিজ্ঞতা হয়েছে এমন লোকেরাই সাধারণত এ ধরনের ভালোবাসার আসক্তির পাঁকে জড়িয়ে পড়েন।

যতবারই তারা নতুন কোনো সম্পর্কে জড়ান ততবারই তারা বলেন, “এবারের সম্পর্কটি হয়তো কার্যকর হবে”। অথবা একই নিপীড়নমূলক সঙ্গী বা সঙ্গীনির সঙ্গে পুনরায় সম্পর্ক স্থাপন করে এরা ভাবেন, “এবার হয়তো ভিন্ন অভিজ্ঞতা হবে”।

বিয়ে বিষয়ক পরামর্শক ড. নিশা খান্না বলেন, “ভালোবাসায় আসক্তদের আবেগগত বুদ্ধিমত্তা (ইকিউ) নিচু হয়ে থাকে।

মনোববিজ্ঞানে মানসিক অবসাদ নিয়ে অনেক আলাপ-আলোচনা করা হয়। কিন্তু এখন আবেগগত বুদ্ধিমত্তা নিয়েও ব্যাপক পরিসরে আলাপ-আলোচনা শুরু করা দরকার।”

নিজের রেটিং করুন
- আপনি কি মনে করেন, যদি কেউ একজন আপনাকে ভালোবাসেন তাহলেই আপনি সুখী হবেন?

- আপনি কি সিনেমা বা সঙ্গীতে যেমনটা দেখা যায় তেমন কোনো ভালোবাসার সম্পর্কের অনুসন্ধান করছেন?

- আপনি কি কখনো নিজের সঙ্গে এমন কাউকে ভালোবাসার ব্যাপারে কথা বলার চেষ্টা করেছেন যাকে হয়তো আপনি শুধু ভালোবাসার প্রয়োজনেই ভালোবেসেছেন?

- একা হয়ে পড়ার ভয়ে বাজে সম্পর্কের ফাঁদে আটকে আছেন।

- প্রতিশ্রুতিশীল কোনো সম্পর্কে কি আপনি নিজের পছন্দের ব্যাপারে সন্দেহ পোষণ করেছেন বা আগের কোনো সঙ্গী বা সঙ্গীনির কথা ভেবেছেন?

- কখনো কোনো সম্পর্কে জড়াননি?

- ব্রেকআপের পর কি বিরতি নেন?

- সঙ্গী বা সঙ্গীনি আপনাকে সবসময়ই ভালোবাসার অনুভুতিতে সিক্ত করে রাখুক তা প্রত্যাশা করেন?

- কেউ বাস্তবে আপনার না হওয়া সত্ত্বেও তাকে নিজের বলে ভাবেন?


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 77 - Rating 9.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)