JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য টকদইয়ের ৫ প্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 22nd Aug 2016 at 2:05pm 742
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য টকদইয়ের ৫ প্যাক

তারুণ্যদীপ্ত, উজ্জ্বল ত্বকের জন্য টকদইয়ের ফেসপ্যাক বেশ কার্যকর। টকদইয়ে জিঙ্ক, ভিটামিন বি, ক্যালসিয়াম, ল্যাকটিক অ্যাসিড থাকে যা ত্বক ভেতর থেকে পরিষ্কার করে উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। কিন্তু ত্বকের ভিন্নতা অনু্যায়ী টকদই প্যাকের ভিন্নতা রয়েছে। ত্বকের প্রয়োজন অনুযায়ী ব্যবহার করুন টকদই এর এই ফেসপ্যাকগুলো।

১। শুষ্ক ত্বকের জন্য
২ টেবিল চামচ টকদই, ১ টেবিল চামচ বিশুদ্ধ মধু, ১ টেবিল চামচ আভাকাডোর পেস্ট, ১ টেবিল চামচ রান্না করা ওটমিল ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার পেস্টটি মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে একটি ভেজা নরম তোয়ালে দিয়ে মুখটি মুছে ফেলুন। এটি ত্বক ময়েশ্চারাইজ করে ত্বক নরম করে থাকে।

২। সেনসেটিভ ত্বকের জন্য
– ১/৪ কাপ টকদই
– ১/৪ কাপ শসা কুচি
– ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল বা অ্যালোভেরার রস
– ১ টেবিল চামচ মধু
– কয়েক ফোঁটা ক্যামলিয়া তেল

সবগুলো উপাদান ভাল করে মিশিয়ে নিন। ১০-১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার ত্বক যদি র‍্যাশ, বা লালচে ভাব থাকে অথবা কোন ইনফেকশন থাকে তবে এই প্যাকটি আপনার ত্বকের জন্য বেশ উপকারী।

৩। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য
– ২টি পাকা স্ট্রবেরি
– ১ চা চামচ বিশুদ্ধ মধু
– ১ চা চামচ টকদই

পাকা স্ট্রবেরি ভাল করে ম্যাশ করে নিন। এর সাথে মধু, টকদই মিশিয়ে নিন। এরপর চক্রকারে মুখে ভাল করে ম্যাসাজ করে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে কসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর একটুকরো বরফ মুখে ঘষে নিন, এতে ত্বকের ছিদ্রগুলো বন্ধ হয়ে যাবে।

৪। ব্রণপ্রবণ ত্বকের জন্য
১ টেবিল চামচ টকদই, ১ টেবিল চামচ মধু, ১ চা চামচ লেবুর রস, ১ চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি মুখে ভাল করে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে কসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের রোদে পোড়া দাগ দূর করে ব্রণ হওয়ার প্রবণতা কমিয়ে দিয়ে থাকে। নিয়মিত এই প্যাক ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পেয়ে থাকে।

৫। ক্লান্ত, নির্জীব ত্বকের জন্য
৪ টেবিল চামচ টকদই, ১ টেবিল চামচ কোকো পাউডার, ১ টেবিল চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে কসুন গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বক ভেতর থেকে উজ্জ্বল করে দেবে। এছাড়া ক্লান্ত নির্জীব ত্বককে স্বাস্থ্যোজ্বল করে তুলবে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)