JanaBD.ComLoginSign Up

সন্ধান পাওয়া গেল সূর্য থেকে ৩০ গুণ বড় নক্ষত্রের!

বিজ্ঞান জগৎ 22nd Aug 2016 at 8:29pm 943
সন্ধান পাওয়া গেল সূর্য থেকে ৩০ গুণ বড় নক্ষত্রের!

সূর্যের থেকেও ভারি আর বড় এক নক্ষত্রের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। বয়সে সূর্যের থেকে অনেকটাই ছোট। পৃথিবী থেকে ১১,০০০ আলোকবর্ষ দূরে একটি ছায়াপথে অবস্থিত এই নক্ষত্র আকারে সূর্যের ৩০ গুণ।

গবেষকরা জানিয়েছেন, এখনো পর্যন্ত গঠিত হচ্ছে ওই নক্ষত্র। এখনো নক্ষত্র গঠনের উপকরণ গুলো একত্রিত হচ্ছে। এটি সম্পূর্ণ হলে এই নক্ষত্রটি আরো বড় হবে বলেও জানান তারা। ইউনিভার্সিটি অফ কেমব্রিজের বিজ্ঞানীদের

নেতৃত্বে চলছে এই গবেষণা। তারা জানিয়েছেন, বর্তমানে এই নক্ষত্র তার গঠনের একটি গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে। এটির গঠন অনেকটা সূর্যের মত বলেও জানা গিয়েছে।

নক্ষত্রপুঞ্জে সূর্যের থেকে আটগুণ বড় নক্ষত্রও রয়েছে। কিন্তু সেগুলোকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা সুবিধাজনক বলে মনে করেন বিজ্ঞানীরা। ছোট ছোট নক্ষত্রকে নিয়েই পরীক্ষা করা সহজ। কারণ সেগুলোর আয়ু খুব কম হয়। কেমব্রিজের অধ্যাপক জন ইলি জানিয়েছেন, ‘সূর্যের মত নক্ষত্র তৈরি হতে সময় লাগে কয়েক লক্ষ বছর। কিন্তু বড় নক্ষত্র তৈরি হয়ে যায় এক লক্ষ বছরেই।’ আর এগুলি খুব তাড়াতাড়ি পুড়ে শেষ হয়ে যায়।

সূর্যের থেকে ৩০ গুণ বড় যে নক্ষত্রের সন্ধান পাওয়া গিয়েছে, সেটি একটি অত্যন্ত ঠাণ্ডা ও অন্ধকার জায়গায় অবস্থান করছে। সেখানে টেলিস্কোপ দিয়ে নক্ষত্র খুঁজে বের করা সম্ভব হয় না। কারণ তাকে ঘিরে রয়েছে অনেক ছোট ছোট নক্ষত্র।

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 5.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)