JanaBD.ComLoginSign Up

প্রতিদিনের স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস

সাস্থ্যকথা/হেলথ-টিপস 23rd Aug 2016 at 9:41pm 572
প্রতিদিনের স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস

সুস্থ থাকতে হলে আমাদের স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। এই অভ্যাসই কিন্তু আমাদের শরীরের সুস্থতার সাথে সাথে মনকে প্রফুল্ল রাখতে সাহায্য করে। আমাদের উচিত পরিমাণমতো খাবার গ্রহণ করা। পরিমাণের চেয়ে বেশি বা কম খাবার কোনটাই স্বাস্থ্যের জন্য ভালো নয়। খাবারের সাথে ব্যায়াম সম্পর্কযুক্ত। তাই কম কম করে হলেও প্রতিদিন ১ ঘণ্টা করে হাঁটতে হবে। খাদ্যাভ্যাসকে উত্তম করতে চাইলে কিছু নিয়ম মেনে চলতে হবে-

ঠিক সময় মত খাবার গ্রহণ করতে হবে। প্রতিদিন একই সময় খাবার গ্রহণ করা উচিত। তা হলে ঐ একই সময়ে আমদের মস্তিস্ক আমাদের খাবারের কথা জানান দিবে। সকালে একটু ভারী খাবার, দুপুরে ও রাতে হালকা খাবার গ্রহণ করা উচিত। রাতে ভারী খাবার খেলে তাতে ঘুমের ব্যাঘাত ঘটে।

রাতে ঘুমানোর ৩-৪ ঘণ্টা আগে খাবার খাওয়া উচিত। একবারে অনেক খাবার গ্রহণ না করে অল্প অল্প করে খাবার গ্রহণ করা উচিত। খাবার প্রস্তুত ও গ্রহণের সময় পরিষ্কার পরিচ্ছন্নতা অবলম্বন করতে হবে। মৌসুমি ফল বেশি করে খেতে হবে।

যে খাদ্য যে এলাকায় সহজলভ্য সে খাবার দিয়ে দৈনিক খাদ্যের তালিকা তৈরি করতে হবে। প্রতিদিন খাদ্যের ৫ টি মৌলিক গোষ্ঠী থেকে খাবার থাকতে হবে। খাদ্যের পুষ্টিমূল্য ঠিক রেখে রান্না করা ও সঠিক নিয়মে সংরক্ষণ করতে হবে।

বেশি মসলা ও চর্বি যুক্ত খাবার পরিহার করতে হবে। খাদ্যে যেন বৈচিত্র্য থাকে, অর্থাৎ প্রতিদিন একই ধরনের খাবার বিরক্তির কারণ হতে পারে। তাই খাবারের মেন্যু পরিবর্তন করতে হবে। খাদ্যের রঙ যথাসম্ভব পরিবর্তন না করে আকর্ষণীয় খাদ্য প্রস্তুত করতে হবে। তাহলে খাবারের প্রতিও আকর্ষণ বাড়বে।

প্রচুর পরিমাণে হলুদ, সবুজ শাক সবজি এবং সেই সাথে ফল খেতে হবে। প্রতিদিন কমপক্ষে ২ টি ফল গ্রহণ করতে হবে। প্রতিদিন অন্তত ১ বেলা, পারলে ২ বেলা প্রাণিজ প্রোটিন গ্রহণ করা উচিত। অতিরিক্ত চা কফি বর্জন করা ভালো। বাইরের ও রাস্তার খাবার পরিহার করতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)