JanaBD.ComLoginSign Up

সারা রাত মোবাইলে চার্জ দেওয়া কি ঠিক?

মোবাইল টিপস 27th Aug 16 at 4:34pm 1,174
সারা রাত মোবাইলে চার্জ দেওয়া কি ঠিক?

সারা দিন নানা কাজে ব্যস্ত থাকার কারণে স্মার্টফোনের ওপর দিয়ে চাপটাও যায় বেশি। ফোনে কথা বলা, ইন্টারনেট ব্যবহার করা, ছবি তোলা—সব কাজেই তো ভরসা ওই স্মার্টফোন। সঙ্গে বহনযোগ্য চার্জার না থাকলে রাতে ঘরে ফিরে চার্জ দিতে হয়।
সময়ের অভাবে অনেকে রাতে ফোনটি চার্জে রেখেই ঘুমিয়ে পড়েন, যাতে সকালে উঠে পুরোপুরি চার্জ হওয়া ফোনটা পাওয়া যায়। কিন্তু এটা কি ফোনের জন্য ভালো, না খারাপ?

অনেক ব্যবহারকারীই ঘন ঘন ফোন পরিবর্তন করে থাকেন। সর্বোচ্চ দুই বছর তাঁরা একই ফোন ব্যবহার করে থাকেন। এ ক্ষেত্রে ফোনের ব্যাটারি নিয়ে তাঁদের চিন্তা থাকে কম। কিন্তু যাঁরা দীর্ঘদিন একই ফোন ব্যবহার করতে চান, তাঁদের একটু সাবধান হতে হবে, ফোনের যত্ন নিতে হবে। মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বিষয়টি নিয়ে বিস্তারিত জানানো হয়েছে।

সারা রাত ফোনে চার্জ দিয়ে রাখাটা স্মার্টফোনের ব্যাটারির কোনো ক্ষতি করে না বলে জানিয়েছেন ফোন চার্জার প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাঙ্কের মুখপাত্র ইদো ক্যাম্পোস। তিনি বলেন, ‘স্মার্টফোন আসলেই স্মার্ট। এটি জানে এর কতটুকু চার্জ প্রয়োজন। প্রয়োজনীয় চার্জ নেওয়া হয়ে গেলে এটি চার্জ করা বন্ধ করে দেয়। অর্থাৎ বিদ্যুৎ সংযোগ থাকলেও ফোনের ব্যাটারি তার প্রয়োজনের অতিরিক্ত বিদ্যুৎ গ্রহণ করে না। তাই সারা রাত ফোনে চার্জ দিয়ে রাখলে এটি ফোনের ক্ষতি করে না।’

কিন্তু বারবার বা ঘনঘন ফোনে চার্জ দেওয়াটা ব্যাটারির জন্য ক্ষতিকর। আবার একেবারে শূন্য থেকে ১০০ শতাংশ পর্যন্ত চার্জ দেওয়াটাও ক্ষতিকর। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট পিসি অ্যাডভাইজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্মার্টফোনের ক্ষেত্রে ব্যাটারিতে সব সময় ৪০ থেকে ৮০ শতাংশ চার্জ থাকা অবস্থায় ব্যবহার করা ভালো।

২০ শতাংশের নিচে চার্জ নামানো ঠিক নয়, আবার পুরোপুরি, অর্থাৎ সব সময় শূন্য থেকে ১০০ শতাংশ চার্জ দেওয়াও ঠিক নয়। তবে মাসে একবার শূন্য থেকে ১০০ শতাংশ মানে পুরোপুরি চার্জ দেওয়া যায়। কিন্তু সব সময় সেটা করলে ব্যাটারির ক্ষতি হয়।

আর সব সময় ফোনের সঙ্গে যে চার্জার দেওয়া হয়, সেটা দিয়েই চার্জ দেওয়া ভালো। কারণ, এতে মোবাইলের ব্যাটারির সঙ্গে সঠিক সমন্বয় করে চার্জ দেওয়া যায়। কারণ, বিভিন্ন ফোনে নানা এমএএইচের ব্যাটারি ব্যবহার করা হয়ে থাকে। নিজস্ব চার্জার হারিয়ে গেলে ভালো মানের চার্জার ব্যবহার করা উচিত।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
হ্যাকারদের হাত থেকে স্মার্টফোন বাঁচাতে করণীয় হ্যাকারদের হাত থেকে স্মার্টফোন বাঁচাতে করণীয়
Wed at 2:43pm 246
মুঠোফোন চার্জ করব কখন? মুঠোফোন চার্জ করব কখন?
Oct 01 at 11:32am 851
সারা রাত ফোনে চার্জ? আয়ু কমছে মোবাইলের! সারা রাত ফোনে চার্জ? আয়ু কমছে মোবাইলের!
Sep 27 at 9:13am 761
অ্যান্ড্রয়েডে ফোনের মেমোরি থেকে অ্যাপস এসডি মেমোরিতে নেওয়ার উপায় অ্যান্ড্রয়েডে ফোনের মেমোরি থেকে অ্যাপস এসডি মেমোরিতে নেওয়ার উপায়
Sep 24 at 2:59pm 776
অজান্তেই স্মার্টফোনের ডাটা শেষ হওয়া বন্ধ করুন অজান্তেই স্মার্টফোনের ডাটা শেষ হওয়া বন্ধ করুন
Sep 22 at 2:37pm 778
যেসব কারণে স্মার্টফোনের গতি কমে যেসব কারণে স্মার্টফোনের গতি কমে
Sep 21 at 9:58am 436
অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য জরুরি কিছু কোড অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য জরুরি কিছু কোড
Sep 21 at 8:52am 605
যে ৫ ভুলে স্মার্টফোনের ক্ষতি হয় যে ৫ ভুলে স্মার্টফোনের ক্ষতি হয়
Sep 17 at 12:00pm 714

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

টিভিতে আজকের খেলা : ২১ অক্টোবর, ২০১৭
টিভিতে আজকের চলচ্চিত্র : ২১ অক্টোবর, ২০১৭
হৃত্বিক-কঙ্গনা বিতর্কে মুখ খুললেন সুজান খান
শ্রীলঙ্কাকে ঘুরে দাঁড়ানোর সুযোগ দিলো না পাকিস্তান
বৃষ্টির দিনে প্রেম করার ৭ সুবিধা
ছেলেকে নিয়ে কারিনা, মেয়েকে নিয়ে শহিদ
সাকিবদের দলে দুই চাইনিজ ক্রিকেটার
ইতিহাস গড়লেন ক্রিস লিন