JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

যে উপাদানে কমবে গাঁটের ব্যথা!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 28th Aug 2016 at 1:01pm 553
যে উপাদানে কমবে গাঁটের ব্যথা!

লেবু যে বেশ স্বাস্থ্যকর এতে কোনো সন্দেহ নেই। গলা ব্যথা, হজমের সমস্যা, কোষ্ঠকাঠিন্য, দাঁতের সমস্যা ইত্যাদি বিভিন্ন বিষয়ের সমাধানে লেবু খুব উপকারী। এ ছাড়া শ্বাসতন্ত্রের সমস্যা, জ্বর ইত্যাদি সমাধানেও লেবু অনন্য। এটি ত্বক ও চুলকেও ভালো রাখতে সাহায্য করে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং রক্ত পরিশোধিত করে।

লেবুতে ভিটামিন ও মিনারেল ভরপুর রয়েছে। এর মধ্যে আছে ভিটামিন সি, এ, বি১, বি৬, ম্যাগনেসিয়াম, বায়োফ্লেবোনয়েড, পেকনিট, ফলিক এসিড, ক্যালসিয়াম ও পটাশিয়াম।

কেবল লেবুর রস নয়, লেবুর খোসাও কিন্তু স্বাস্থ্যের জন্য উপকারী। লেবুর খোসার মধ্যে রয়েছে অ্যান্টি স্যাপটিক ও অ্যান্টি ইনফ্লামেটোরি উপাদান। এটি গাঁট বা গেড়োর ব্যথা ভালোভাবে কমাতে কাজ করে। লেবুর খোসার মধ্যে রয়েছে অ্যাসেনসিয়াল অয়েল। এটি রক্তনালীকে শিথিল করে এবং প্রদাহ প্রতিরোধে কাজ করে। এটি গাঁট ও স্নায়ুর ব্যথা কমায়।

লেবুর খোসা দিয়ে গাঁটের ব্যথা দূর করার প্রণালি.....

• লেবু থেকে লেবুর খোসা ছাড়িয়ে নিন। এরপর লেবুর খোসা থেকে পাতলা সাদা অংশটি ভালো করে আলাদা করুন। লেবুর খোসা সরাসরি ব্যথা আক্রান্ত স্থানে ঘষুন।

• লেবুর খোসা ছাড়িয়ে একটি বয়ামে রাখুন। বয়ামটিকে জলাপাইয়ের তেল দিয়ে পূর্ণ করুন। বোয়ামের মুখ বন্ধ করে দুই সপ্তাহের জন্য রেখে দিন। এবার মিশ্রণটি ব্যবহারের জন্য প্রস্তুত হয়েছে। মিশ্রণটি রাতে ঘুমানোর আগে আক্রান্ত স্থানে মাখুন। এবার গজ দিয়ে মুড়িয়ে সারারাত রাখুন।


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)