JanaBD.ComLoginSign Up

রূপচর্চায় পেঁপে

রূপচর্চা/বিউটি-টিপস 29th Aug 2016 at 3:58pm 287
রূপচর্চায় পেঁপে

মিষ্টি ফল হিসেবে পেঁপের বেশ সুনাম রয়েছে। পাকা পেঁপে খেতে যেমন সুস্বাদু তেমনি এর উপকারিতাও অনেক। এটি একটি বারমাসী ফল। তাই সবসময়ই হাতের নাগালে পাওয়া যায়। পেঁপেতে বিভিন্ন পুষ্টিকর উপাদান এবং অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যেগুলো চুল এবং ত্বকের যত্নে বেশ উপকারী।

• চলুন জেনে নিই চুল এবং ত্বকের যত্নে পেঁপের ব্যবহার....

ব্রণের দাগ :
ব্রণের সমস্যা প্রায় সবারই থাকে। এসব ব্রণের কারণে মুখে খুব বাে ধরনের দাগ তৈরি হয়। এই বাজে দাগগুলো নিরাময় করতে পারে সুমিষ্ট এই ফলটি। মুখের অন্যান্য যেকোনো দাগ যেমন মেছতা, ফুস্কুরির দাগও খুব সহজেই দূর করে দিতে পারে।

পুষ্টি :
মিষ্টি পাকা পেঁপেতে ভিটামিন এ এবং পাপেইন এনজাইম রয়েছে যা ত্বকের চামড়া মরে যাওয়া রোধে করে এবং প্রচুর পরিমাণে প্রোটিন প্রদান করে থাকে। এর ফলে ত্বকের আয়ুস্কাল তুলানামূলকভাবে বাড়িয়ে দেয়। এটি ত্বকের পানির চাহিদাও পূরণ করে। এর জন্য এক ফালি পাকা পেঁপের সাথে ৩ টেবিল চামচ মধু মিশিয়ে মুখে মাখুন এবং ২০ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

উজ্জ্বলতা :
মুখের বিভিন্ন দাগ দূর করার পাশাপাশি পেঁপে ফলটি মুখের উজ্জ্বলতাও ফিরিয়ে আনতে সহায়তা করে।

চুল পড়া রোধ :
পাকা পেঁপে চুলে নিয়ম করে ব্যবহারে চুল পড়া রোধে সাহায্য করে। পাশাপাশি চুলের উজ্জ্বলতা বাড়িয়ে দেয়।

খুসকি দূর :
চুলে খুসকি হলে বেশ বিব্রতকর অবস্থায় পড়তে হয়। সপ্তাহে দুই দিন অর্ধেক কাপ লস্যির সাথে পাকা পেঁপে মিশিয়ে চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেললে চুলের খুসকি দূর হয়ে যায়।

প্রাকৃতিক কন্ডিশনার :
মিনারেল, ভিটামিন এবং এনজাইমে ভরপুর পাকা পেঁপে চুলে মাখলে এটি প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে। চুলকে উজ্জ্বল আর মসৃণ করে তোলে।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)