JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

দাঁতের জন্য ক্ষতিকর কিছু খাবার

সাস্থ্যকথা/হেলথ-টিপস 31st Aug 2016 at 9:31am 403
দাঁতের জন্য ক্ষতিকর কিছু খাবার

হাসির মাধ্যমেই যে কারো মন জয় করাটা অনেক সহজ। এর জন্য দরকার সুন্দর দাঁতের। শুধু হাসি নয়, বিভিন্ন আইটেমের খাবার খেতেও প্রয়োজন রয়েছে দাঁতের। এক্ষেত্রে দাঁতের সুস্থতা নিশ্চিত করার দায়িত্ব কিন্তু আপনারই। অনেক সময় দাঁত এবং মাড়ির সমস্যার কারণে মুখের ভেতর নানা সমস্যা দেখা দেয়। ভাইরাসের কারণে সৃষ্ট এ সমস্যা কখনও কখনও মুখের ক্যান্সারের জন্যও দায়ী। এ সময় দাঁতের নিয়মিত যত্নই পারে কেবল আপনাকে বিপদ থেকে বাঁচাতে।

অনেক সময় নিজের অজান্তেই আমরা এমন কিছু খাবার খেয়ে থাকি যা দাঁতের অনেক ক্ষতি করে।

• জেনে নিন দাঁতের জন্য ক্ষতিকর সেই খাবারগুলোর কথা......

টক জাতীয় খাবার
কোন খাবারই বেশি খাওয়া ঠিক নয়। কমলালেবুর ভিটামিন সি মাড়ির কোলাজেন বজায় রাখে। কিন্তু এই লেবুজাতীয় ফল বেশি খেলে দাঁতের ক্ষতি হয়। নিউ ইয়র্কের কসমেটিক দন্তচিকিৎসক জেনিফার জাবলো বলেন, এক দিনে প্রচুর কমলা বা প্রচুর পরিমাণ লেবু পানি পানের ফলে দাঁতের এনামেলের ক্ষয় হয়। কাজেই দাঁতের যত্নে এবার খাবার বেশি না খাওয়াই ভালো। তবে টক জাতীয় খাবারের মধ্যে সবচেয়ে ক্ষতিকর হলো- লেবু এবং চুন।

কাজুবাদাম
এতে প্রচুর পরিমাণ ভিটামিন ই রয়েছে, যা শরীরের জন্য উপকারী। কিন্তু এটি দাঁতের অনেক ক্ষতি করে। জাবলো বলেন, কাজুবাদাম অনেক শক্ত। প্রতিটি কামড়ে যে চাপের সৃষ্টি হয় এর ফলে মাড়িতে ফাটল দেখা যায়।

আচার ও ভাজা খাবার
এ ধরনের খাবারের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিকর হলো স্যান্ডউইচ। এতে স্বাদ বেশি এবং অল্প পরিমাণে ক্যালোরি থাকায় তা সহজেই দাঁতের সৌন্দর্য নষ্ট করতে ভূমিকা রাখে। দন্তচিকিৎসক জাবলো বলেন, আচার জাতীয় খাদ্যে ভিনেগারের ব্যবহারের কারণে প্রচুর পরিমাণে এসিড জাতীয় উপাদানের উপস্থিতি থাকে। এছাড়া এই ধরনের খাদ্যে চিনির পরিমাণ বেশি থাকায় তা দাঁতের ধাতুকে নষ্ট করে। কাজেই এসব খাবার থেকেও বিরত থাকা ভালো।

মাখনযুক্ত চিনাবাদাম
এই খাবারটিও দাঁতের ক্ষতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ ব্যাপারে জাবলো বলেন, মাখনযুক্ত চিনাবাদাম দেখতে চকচকে ও উজ্জ্বল। এটি খাওয়ার পর দীর্ঘ সময় পর্যন্ত দাঁতের সংস্পর্শে থাকে। ফলে দাঁতের অনেক ক্ষতি হয়। তাই এ ধরনের খাবার না খাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

কফি
কফিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকায় তা দাঁতের ক্ষতিতে ভূমিকা রাখে। এটি সাধারণত দাঁতের পৃষ্ঠতলে ক্ষত তৈরি করে।

শুকনো ফল
এসব খাবারে চিনির পরিমাণ অনেক বেশি থাকে যা দাঁতে ব্যাকটেরিয়ার জন্ম দিতে পারে। কাজেই দাঁতের সুরক্ষায় এসব খাবারও না খাওয়াই ভালো।


→ সাবধানতা
* সুস্বাদু খাবার হলেও কোন খাবারই কখনও বেশি খাওয়া উচিত নয়। তাই ঠিক যতটুকু প্রয়োজন ততটুকুই খান।

* কোনো কিছুই যেন দাঁত বা মুখের মধ্যে না থাকে এজন্য খাওয়ার পর পরই দাঁত ব্রাশ করুন। এতে দাঁতের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত হবে।


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)