JanaBD.ComLoginSign Up

২৪৯ কর্মকর্তা নেবে কৃষি ব্যাংক

সরকারি চাকরি 31st Aug 2016 at 3:21pm 915
২৪৯ কর্মকর্তা নেবে কৃষি ব্যাংক

ব্যাংকার্স সিলেকশন কমিটির তত্ত্বাবধানে বাংলাদেশ কৃষি ব্যাংক নিয়োগ দেবে ২৪৯ জন অফিসার (ক্যাশ)। অনলাইনে আবেদন করা যাবে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত।

২৪৯ জন অফিসার (ক্যাশ) চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ কৃষি ব্যাংক। নিয়োগ দেওয়া হবে ব্যাংকার্স সিলেকশন কমিটির মাধ্যমে। শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। আবেদন করতে হবে অনলাইনে। শেষ তারিখ ২৯ সেপ্টেম্বর।



আবেদনের যোগ্যতা

স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। শিক্ষাজীবনে ন্যূনতম একটিতে প্রথম বিভাগ বা শ্রেণি বা সমমানের গ্রেড পয়েন্ট থাকতে হবে। কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ বা শ্রেণি বা সমমানের গ্রেড থাকা চলবে না। গ্রেডিং পয়েন্টে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.০০ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২.০০ থেকে ৩.০০-এর কম দ্বিতীয় এবং জিপিএ ১.০০ থেকে ২.০০-এর কম হলে তৃতীয় বিভাগ ধরা হবে।

বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.০০ বা বেশি হলে প্রথম বিভাগ বা শ্রেণি, ২.২৫ বা তার বেশি কিন্তু ৩.০০-এর কম দ্বিতীয়, ১.৬৫ বা তার বেশি কিন্তু ২.২৫-এর কম হলে তৃতীয় বিভাগ ধরা হবে। ৫ পয়েন্ট স্কেলে ৩.৭৫ বা তার বেশি প্রথম, ২.৮১৩ বা তার বেশি কিন্তু ৩.৭৫-এর কম দ্বিতীয় এবং ২.০৬৩ বা তার বেশি কিন্তু ২.৮১৩-এর কম হলে ধরা হবে তৃতীয় বিভাগ বা শ্রেণি। ‘O’ লেভেল এবং ‘A’ লেভেল পাস হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষাবোর্ড হতে ইস্যু করা সমমানের সার্টিফিকেট এবং বিদেশি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ইস্যু করা সমমানের সার্টিফিকেট অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের (শ্রেণি বা বিভাগ অথবা জিপিএ বা সিজিপিএ উল্লেখসহ) তথ্য দিতে হবে। ১ আগস্ট ২০১৬ তারিখে বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।



আবেদন যেভাবে

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে (www.erecruitment.bb.org.bd)-এর online Application Form বাটনের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইন আবেদন ফরমে পরীক্ষা নিয়ন্ত্রকের প্রকাশিত বিভিন্ন পরীক্ষার ফলাফলের তারিখ উল্লেখ করতে হবে। আবেদন করার নিয়ম ও শর্ত ওয়েবসাইটে পাওয়া যাবে। অনলাইনে আবেদন করার পর পাওয়া ট্র্যাকিং নম্বরযুক্ত ফরমটি সংরক্ষণ করতে হবে। প্রার্থীর নাম, পিতা-মাতার নাম ও অন্যান্য তথ্য এসএসসি বা সমমানের সনদে যেভাবে লেখা আছে, অনলাইন ফরমে সেভাবে পূরণ করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে জমা দিতে হবে প্রয়োজনীয় কাগজপত্র। চাকরিরত প্রার্থীদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আবেদন করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে চাকরিরতদের প্রয়োজনীয় কাগজপত্র পাঠাতে হবে নিয়োগকারী কর্তৃপক্ষের মাধ্যমে। আবেদনের সময় কোনো তথ্য বা সমস্যায় পড়লে ইমেইল করা যাবে

[email protected] ঠিকানায়।



পরীক্ষা পদ্ধতি

ব্যাংকার সিলেকশন কমিটি সচিবালয় থেকে জানা যায়, তিন পরীক্ষায় অংশ নিতে হবে। প্রথমেই বসতে হবে এমসিকিউ পরীক্ষায়। উত্তীর্ণদের নেওয়া হবে লিখিত রচনামূলক পরীক্ষা। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে জমা দিতে হবে প্রয়োজনীয় কাগজপত্র। কাগজপত্র যাচাই করে ডাকা হবে ভাইভা বা মৌখিক পরীক্ষায়।



বিষয়ভিত্তিক প্রস্তুতি

এমসিকিউ এবং লিখিত রচনামূলক পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হবে। বাংলাদেশ কৃষি ব্যাংকে কর্মরত ক্যাশ অফিসার বিদ্যা সাগর জানান, ক্যাশ কর্মকর্তা পদের নিয়োগ পরীক্ষায় সরকারি সব ব্যাংকে প্রায় একই প্রশ্ন করা হয়। তবে অন্য ব্যাংকের তুলনায় এ ব্যাংকের পরীক্ষা অনেক কঠিন হয়। বিভিন্ন ব্যাংকের বিগত বছরের ক্যাশ কর্মকর্তা পদের প্রশ্নগুলো র্চচা করলে প্রস্তুতির বিষয়ে ভালো ধারণা পাওয়া যাবে। ষষ্ঠ থেকে দশম শ্রেণির বাংলা, ইংরেজি, গণিত বইগুলো প্রস্তুতিতে কাজে দেবে। নিজেকে আপডেট রাখতে হবে সাধারণ জ্ঞানে। ব্যাংকের চাকরি পরীক্ষায় সময় ব্যবস্থাপনা খুব গুরুত্বপূর্ণ। আছে নেগেটিভ মার্কিং। উত্তর ভুল হলে প্রতিটি প্রশ্নে ০.২৫ নম্বর কাটা যাবে।



সহায়ক যত বই

বাজারে বিভিন্ন লেখকের সরকারি ব্যাংকের ব্যাংক নিয়োগ গাইড পাওয়া যায়। এসব গাইডে বিগত বছরের প্রশ্ন দেওয়া থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ-এমবিএ ভর্তি গাইড, প্রফেসরস কি টু গভর্নমেন্ট ব্যাংক জব, সাইফুর গভর্নমেন্ট ব্যাংক জব, ব্যাংক জব সল্যুশন, এটুজেড ব্যাংক জব, জব রিক্রুটমেন্ট ব্যাংক সল্যুশন বইগুলো পড়তে পারেন।



নিয়োগ, প্রশিক্ষণ ও বেতন-ভাতা

বাংলাদেশ কৃষি ব্যাংক প্রধান কার্যালয়ের মানবসম্পদ ও প্রশাসন বিভাগ সূত্রে জানা যায়, ব্যাংকার্স সিলেকশন কমিটি নিয়োগের জন্য চূড়ান্ত প্রার্থীদের তালিকা তৈরি করে ব্যাংকে পাঠায়। তালিকার ভিত্তিতে নিয়োগ দেওয়া হয় প্রধান কার্যালয়সহ ব্যাংকের বিভিন্ন শাখায়। বাংলাদেশ কৃষি ব্যাংক প্রশিক্ষণ একাডেমিতে দেওয়া হয় বুনিয়াদি প্রশিক্ষণ। ২০১৫ সালের জাতীয় বেতন স্কেল অনুসারে ১৬০০০-৩৮৬৪০ বেতন এবং ব্যাংকের নিয়মে অন্যান্য আর্থিক সুবিধা পান একজন অফিসার।

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)