JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

বেশি পরিমাণে ডাবের পানি পানে সাবধান

সাস্থ্যকথা/হেলথ-টিপস 31st Aug 2016 at 5:52pm 442
 বেশি পরিমাণে ডাবের পানি পানে সাবধান

ডাবের পানি অনেক স্বাস্থ্যকর। এর অসংখ্য স্বাস্থ্যকর প্রভাব সম্পর্কে আমরা সবাই কম-বেশি জানি। কিন্তু অনেকেই হয়ত জানেন না, বেশি পরিমাণে ডাবের পানি পান করলে শারীরিক ক্ষতির আশংকা রয়েছে।

অতিরিক্ত ডাবের পানি পান করলে স্বাস্থের কি কি সমস্যা হয় তা আলোচনা করা হলো-

ক্যালোরি বৃদ্ধি করেনিজেদের বেশি ওজন নিয়ে যারা চিন্তিত, তাদের ডাবের পানি পান করার ক্ষেত্রে সতর্ক থাকা উচিত। অন্যান্য ফল ও পানীয়র তুলনায় ডাবের পানিতে চিনির পরিমাণ কম হলেও এতে ক্যালোরি রয়েছে। যা আপনার ওজন বৃদ্ধি করতে পারে।

রক্তের শর্করা বৃদ্ধি করে: ডাবের পানিতে চিনির পরিমাণ কম থাকলেও শর্করা ও ক্যালোরির পরিমাণ অনেক বেশি। যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের ডাবের পানি প্রতিদিন পান করা উচিৎ নয়। কারণ এতে করে তাদের রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাবে। যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।

রক্তের প্রবাহ বৃদ্ধি করেডাবের পানিতে প্রচুর পরিমাণে সোডিয়াম রয়েছে। যা আমাদের শরীরের রক্ত-প্রবাহকে ত্বরান্বিত করে। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাদের ডাবের পানি পান না করাই ভালো।

ডাবের পানির কিছু ক্ষতিকর প্রভাব থাকলেও এর অসংখ্য উপকারিতা রয়েছে। ডাবের পানি ক্ষতিকর ভেবে তা পান করা ত্যাগ করবেন, তা কিন্তু নয়। বরং অতিরিক্ত পরিমাণে যেন পান করা না হয় সেদিকে লক্ষ্য রাখলেই হবে।


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 4.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)