JanaBD.ComLoginSign Up

যেভাবে বর্ষাতে স্মার্টফোনের সুরক্ষা করবেন

মোবাইল টিপস 1st Sep 2016 at 1:30am 293
যেভাবে বর্ষাতে স্মার্টফোনের সুরক্ষা করবেন

রাস্তায় হাঁটছেন, হঠাৎ বৃষ্টি এলো। সঙ্গে ছাতা নেই। ভিজতে হবে তো নিশ্চিত। কিন্তু আপনি ভিজলেও সঙ্গে থাকা মোবাইল ফোনের সুরক্ষা জরুরি।

পানি স্মার্টফোনের সবচেয়ে বড় শত্রু। তাই বৃষ্টির হাত থেকে আপনার স্মার্টফোনটিকে রক্ষা করতে হবে। মোবাইল ফোনসেট পানি ঢুকলে বিক্রয়োত্তর সেবা থাকলেও পানি ঢুকে গেলে এ ক্ষেত্রে সেটি আর কার্যকর হবে না।

তবে মোবাইল ফোনসেটে পানি ঢুকে গেলে প্রথমেই বন্ধ করে সেটটি থেকে ব্যাটারি খুলে আলাদা করে ফেলতে হবে। তারপর বাসায় কিংবা সুবিধাজনক স্থানে গিয়ে হালকাভাবে ঝেড়ে বাতাসে নিয়ে শুকাতে দিতে হবে।



কোনো অবস্থায়ই এটি বেশি তাপমাত্রা কিংবা আগুনে শুকানো ঠিক হবে না। ফোন সেট কিছুটা শুকিয়েছে মনে করে ব্যাটারি সংযোগ দেওয়াও উচিত নয়। এতে করে শর্টসার্কিট হয়ে স্থায়ীভাবে নষ্ট হয়ে যেতে পারে।

মোবাইল সেটে পানি ঢোকার পর একে ফেলে রাখা উচিত নয়, যতো তাড়াতাড়ি সম্ভব এটি সেই প্রতিষ্ঠানের নিজস্ব সেবাকেন্দ্রে নিয়ে গিয়ে দেখাতে হবে। আর তা সম্ভব না হলে সেট মেরামত করে এমন কাজে অভিজ্ঞ প্রতিষ্ঠানকে দেখাতে হবে। এর ফলে নষ্ট হওয়ার ঝুঁকি কম থাকে।

এ জন্য জরুরি কিছু টিপস তুলে ধরা হলো-

১) বৃষ্টির মৌসুমে বাসা থেকে বের হওয়ার সময় একটি প্লাস্টিকের প্যাকেট বা জিপলক পাউচ সঙ্গে রাখুন। বাজারে এখন বিভিন্ন দামেই এ পাউচ কিনতে পাওয়া যায়। সামর্থ্য অনুযায়ী পাউচ কিনুন। খুব বেশি খরচ হবে না। এটি আপনার স্মার্টফোনকে সুরক্ষিত রাখবে।

২) স্মার্টফোনের বড় শত্রু বৃষ্টি। বৃষ্টির একটা ফোঁটাও স্মার্টফোনে ঢুকে যায়, তাহলে আপনার ফোনটি নষ্ট হওয়ার জন্য যথেষ্ট। সেজন্য ওয়াটার প্রুফ স্মার্টফোন কেনা ভালো। আর বৃষ্টির মধ্যে ভিজতে ভিজতে যাওয়ার সময় একদম ফোনে কথা বলবেন না।

৩) ফোনে আজকাল অনেকেই নানারকম কভার ব্যবহার করেন। আপনিও চেষ্টা করুন ওয়াটার প্রুফ কোনও কভার ব্যবহার করতে।

৪) বৃষ্টির মধ্যে ফোনে কথা বলাটা যদি খুবই প্রয়োজনীয় হয়, তাহলে অবশ্যই ছাতা ব্যবহার করুন।

৫) বৃষ্টিতে বাইরে বেরোনোর সময় আপনার স্মার্টফোনটি সুইচ অফ করে দিন। তাতে যদি কোনওভাবে পানি ঢুকেও যায়, তাহলেও খুব একটা ক্ষতি করবে না।

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)