JanaBD.ComLoginSign Up

গরমে ছেলেরা ত্বকের যত্ন নিন ৭টি উপায়ে

রূপচর্চা/বিউটি-টিপস 1st Sep 16 at 3:13pm 988
গরমে ছেলেরা ত্বকের যত্ন নিন ৭টি উপায়ে

এই বিচ্ছিরি গরমে শুধুমাত্র মেয়েরা ত্বকের সমস্যায় ভুগে থাকেন না, ছেলেরাও ত্বকের নানা সমস্যায় পড়েন। রোদ, বৃষ্টি যাই হোক না কেন ছেলেদের মেয়েদের চেয়ে একটু বেশি বাইরে যেতে হয়। বাইরের রোদ, ধুলা বালি, ময়লার কারণে ত্বকে নানা সমস্যা দেখা দেয়। আবার এই গরমে বারবার ত্বক ঘামতে থাকে। তাই এই সময় ত্বকের প্রয়োজন পড়ে বাড়তি যত্নের। সঠিক যত্নের অভাবে ত্বক হয়ে যায় রুক্ষ, প্রাণহীন। অথচ অল্প একটু যত্নে মুখের কালচে ভাব, দাগ প্রতিরোধ করা সম্ভব।

১। ত্বক পরিষ্কার করা
ছেলেরা বেশি বাইরে বের হয়ে থাকেন। যার কারণে তাদের ত্বকে ময়লা, ধুলো বালি, তেল দ্রুত জমা হয়। যা ত্বকের ছিদ্র বন্ধ করে দেয়। তাই বাইরে থেকে এসেই মুখ ভাল করে ধুতে হবে। সাবানের পরিবর্তে ফেসওয়াশ ব্যবহার করুন। এমনকি শেভ করার আগেও মুখ ফেসওয়াশ দিয়ে ভাল করে ধুয়ে নিন।

২। এক্সফলিয়েট করা
অনেকেই মনে করেন স্ক্রাব করা শুধু মেয়েদের জন্য। কিন্তু ছেলেদের ত্বকেও স্ক্রাব করার প্রয়োজন আছে। তৈলাক্ত ত্বক সপ্তাহে দুইবার এক্সফলিয়েট আর শুষ্ক ত্বক সপ্তাহে একবার এক্সফলিয়েট করার প্রয়োজন রয়েছে। এক্সফলিয়েট ত্বক থেকে মৃত চামড়া দূর করে দেয়। এবং নতুন চামড়া তৈরি করতে সাহায্য করে। বাজারে নানা স্ক্রাব কিনতে পাওয়া যায়। সেগুলো ব্যবহার করতে পারেন।

৩। ত্বকের তৈলাক্ত ভাব দূর
গরমে ত্বকের উপরিভাগে তেলতেল ভাব দেখা দেয়। যার কারণে ত্বকে ধুলাবালি জমে ত্বকে ব্রণ দেখা দেয়। এই সমস্যা থেকে বাঁচতে টমেটো ব্যবহার করতে পারেন। এক টুকরো টমেটো ত্বকে কিছুক্ষণ ঘষুণ। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি মুখে তেলে তেলে ভাব দূর করতে সাহায্য করবে।

৪। শেভ করার পর
শেভ বা দাড়ি কামানোর পর ত্বকে অব্যশই আফাটার শেভ লাগানো উচিত। এটি রোদের তাপ ও সূর্য রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে ত্বক রাখে সুরক্ষিত। তবে কম মাত্রায় অ্যালকোহল আছে, এমন আফটার শেভই মুখের জন্য ভালো।

৫। সঠিক রেজার পছন্দ করুন
রেজার সিঙ্গেল অথবা মাল্টি ব্লেডের হয়ে থাকে। অনেকে তাড়াহুড়া করে শেভ করে থাকেন। একটু সময় নিয়ে শেভ করতে চাইলে তিন বা পাঁচ ব্লেডওয়ালা রেজার ব্যবহার করা উচিত। তবে এমন রেজার ব্যবহার করুন যেটা শেভ করতে বেশি প্রেশার দেওয়ার প্রয়োজন পড়ে না।

৬। ত্বকে ময়েশ্চারাইজ ব্যবহার করুন
শীত হোক কিংবা গরম ত্বক ময়েশ্চারাইজ করার প্রয়োজন রয়েছে। রাতে এবং সকালে ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করুন। এটি ত্বক হাইড্রেইড রাখে। চেষ্টা করুন ভিটামিন ই, শিয়া বাটার অথবা এসেনশিয়াল অয়েল যুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করা।

৭। সানস্ক্রিন ব্যবহার
অনেকে ছেলেরা মনে করেন সানস্ক্রিন শুধু মেয়েদের জন্য। ছেলেরা সানস্ক্রিন ব্যবহার করতে পারে না। এটা একটি ভুল ধারণা। ছেলেদের ত্বক সূর্যের ক্ষতিকর রশ্মি দ্বারা ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। এসপিএফ ৩০ যুক্ত সানস্ক্রিন ত্বক সুরক্ষায় ব্যবহার করুন। এটি ত্বককে সূর্যের হাত থেকে রক্ষা করবে এর সাথে ত্বকে কালো দাগ পড়া রোধ করবে।

Googleplus Pint
Like - Dislike Votes 9 - Rating 5.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
লম্বা চুলের জন্য... লম্বা চুলের জন্য...
Yesterday at 6:38pm 122
চালের পানি: ত্বক হবে ব্রণমুক্ত ও উজ্জ্বল চালের পানি: ত্বক হবে ব্রণমুক্ত ও উজ্জ্বল
Tue at 11:29pm 239
ত্বক সুন্দর রাখবেন যেভাবে ত্বক সুন্দর রাখবেন যেভাবে
Tue at 3:53pm 244
ধরন বুঝে ত্বকের যত্ন ধরন বুঝে ত্বকের যত্ন
Mon at 6:21pm 113
রূপচর্চায় টমেটো ও পুদিনা পাতা রূপচর্চায় টমেটো ও পুদিনা পাতা
Sun at 9:02pm 78
তেলের মিশ্রণ: চুল হবে ঝলমলে ও মজবুত তেলের মিশ্রণ: চুল হবে ঝলমলে ও মজবুত
Sun at 5:35pm 201
চুলের যত্নে ডিমের ব্যবহার চুলের যত্নে ডিমের ব্যবহার
Sat at 6:26pm 207
আসছে শীতে ত্বকের যত্ন আসছে শীতে ত্বকের যত্ন
Fri at 10:09am 163

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

টিভিতে আজকের খেলা : ১৯ অক্টোবর, ২০১৭
টিভিতে আজকের চলচ্চিত্র : ১৯ অক্টোবর, ২০১৭
নেইমারের সমান বেতন না দিলে ম্যান সিটি ছাড়বেন ব্রুইন!
নগ্নতাকে পুঁজি করে আলোচনায় এসেছেন যেসব নায়িকারা
শালীনতার মাত্রা ছাড়ালেন আরশি খান!
স্পেশাল রেসিপি : ডিমের মালাইকারি
আলু খাবেন যে কারণে
২০০ ছক্কার ক্লাবে ডি ভিলিয়ার্স