JanaBD.ComLoginSign Up

আয়ু বাড়াবে যেসব খাবার

সাস্থ্যকথা/হেলথ-টিপস 1st Sep 2016 at 8:35pm 425
আয়ু বাড়াবে যেসব খাবার

মৃত্যু মানব জীবনের এক ধ্রুব সত্য। মৃত্যু কখন দোরগোড়ায় এসে উপস্থিত হবে তা কেউ জানে না। তবে সকলেই চায় দীর্ঘজীবী হতে। সুস্থভাবে নিয়ম মেনে যেমন দীর্ঘদিন নিরোগ বাঁচা যায়, তেমনই অনেক সময়ে নিষ্ঠাবান থেকেও অনেকে কমবয়সে নানা রোগের কারণে প্রাণ হারান। তবে কিছু উপাদান অবশ্যই রয়েছে যা মানুষের প্রাণ বা আয়ু বাড়াতে বিশেষ সাহায্য করে।

বেশিদিন বাঁচলে জীবনের নানা বৃত্ত সম্পূর্ণ হয়। পরের একাধিক প্রজন্মকে নিজের চোখে আপনি দেখে যেতে পারবেন। জীবনের ছোট-বড় মুহূর্তগুলোর সংখ্যা অনেক বেশি হয়। এবং ভালো-খারাপ মিলিয়ে প্রাপ্তির সংখ্যা অনেক বেশি থাকে। ফলে সকলেই চান রোগ-ব্যাধিকে সরিয়ে রেখে দীর্ঘজীবন লাভ করতে।

• জেনে নিন কোন কোন খাদ্যগুলো আপনাকে এক্ষেত্রে সহায়তা করবে.....

* আভোকাডো: আভোকাডো ফলটি শরীরে জন্য অত্যন্ত উপকারী। এই ফলে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন কে ও প্রচুর পরিমাণে পটাশিয়াম যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে আপনাকে দীর্ঘজীবী করে তুলবে।

* আলুবখরা: এই ফলটি হৃদপিণ্ডের কার্যক্ষমতাকে সুরক্ষিত রাখে ও হার্ট অ্যাটাক থেকে বাঁচায়।

* রসুন: রসুনে রয়েছে বি৬, ভিটামিন সি-র মতো নানা উপাদান যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেকটা বাড়িয়ে দেয়। এছাড়া ক্যানসারের মতো রোগের সঙ্গে লড়তেও এটি দারুণ সাহায্য করে।

* বার্লি: বার্লিও শরীরের জন্য দারুণ উপকারী। এটি কোলন ক্যানসারের মতো রোগ আটকায়, হজম শক্তিকে বাড়ায় এবং একইসঙ্গে শরীর থেকে ক্ষতিকর কোলেস্টেরলকে বের করে দেয়।

* অলিভ অয়েল: শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর অন্যতম উপায় হলো অলিভ অয়েলের ব্যবহার বাড়ানো। এতে রয়েছে নানা উপকারী ফ্যাট ও ভিটামিন কে, যা নানা ধরনের শারীরিক সমস্যা থেকে মুক্ত থাকতে সাহায্য করে।

* কাজু বাদাম: কাজু বাদামে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, জিঙ্ক যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরকে সুস্থ রাখে।

* ডার্ক চকোলেট: ডার্ক চকোলেটে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যানসার প্রতিরোধ করে এবং শরীরের কোষগুলোর বয়স বাড়ার গতি কমিয়ে দেয়।

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)