JanaBD.ComLoginSign Up

৩৩ বছরের গেরো খুলে নেইমার-জেসাসের প্রশংসা

ফুটবল দুনিয়া 2nd Sep 2016 at 1:02pm 439
৩৩ বছরের গেরো খুলে নেইমার-জেসাসের প্রশংসা

৩৩ বছর। তিন দশকের বেশি। তিন যুগের সামান্য কম। এতটা দিনই ইকুয়েডরের রাজধানী কুইটোতে কোনো আন্তর্জাতিক ম্যাচে স্বাগতিকদের হারাতে পারেনি ব্রাজিল। কোনো মন্ত্রেই এই অসাধ্য সাধন হচ্ছিল না। শেষ পর্যন্ত নতুন কোচ তিতের হাতেই খুলেছে ৩৩ বছরের গেরো। গেলো রাতে বিশ্বকাপ বাছাইয়ে ৩-০ গোলে জিতেছে ৫বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। দুই গোল এখনকার বিস্ময় বালক গ্যাব্রিয়েল জেসুসের। একটি ব্রাজিলকে প্রথমবার অলিম্পিক সোনা জেতানো নেইমারের। আর এই দুইকে ম্যাচের পর প্রশংসায় ভাসালেন তিতে।

নাম তার আদনের লিওনার্দো বাচি। কিন্তু তিতে ডাকনামের আড়ালে ৫৫ বছরের কোচের আসল নামটাই হারিয়ে গেছে। এবারের কোপার ব্যর্থতার পর দুঙ্গার জায়গায় দায়িত্ব পেয়েছেন। আর তার মিশন শুরু হলো ইকুয়েডরকে তাদের মাটিতে হারানোর অসাধ্য সাধন করে। নিঃসন্দেহে ব্রাজিলিয়ান ফুটবল পাগল জনগণের মন কেড়ে নেওয়া কাজ। তাছাড়া ২০১৮ রাশিয়া বিশ্বকাপ বাছাইয়ে দলকে সঠিক পথে ফেরানোর ব্যাপারটি তো আছেই।

২৪ বছরের নেইমার গোলমুখ খুলেছেন। তিতের ব্রাজিলের কোচ হিসেবে অভিষেকের ম্যাচটি ১৯ বছরের জেসুসের আন্তর্জাতিক অভিষেকের। সম্প্রতি ম্যানচেস্টার সিটিতে নাম লিখিয়েছেন। সোনা জিতিয়েছেন দেশকে। এখন এমন জোড়া গোলের অভিষেক! জেসুসের পালমেইরাস কোচ সুসাকে ধন্যবাদ দিচ্ছেন তিতে, "আসলে সুসা, মার্সেলো ও অসওয়াল্দো গ্যাব্রিয়েলের সাথে কাজ করেছে। তাদের সাথে কথা বলে আমি ফল পেয়েছি। তাদের ধন্যবাদ এই জয়ের জন্য।"

ব্রাজিলকে অলিম্পিক সোনার স্বাদ দিয়ে জাতীয় দলের নেতৃত্ব ছেড়েছেন নেইমার। ডিফেন্ডার মিরান্দা এই ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ব্রাজিলকে। কিন্তু দলের আসল নেতা নেইমারকেই মানেন তিতে। ম্যাচের পর তার প্রশংসায় বলেছেন, "গোটা দলই ভালো খেলেছে। সেও। সান্তোস থেকে ব্রাজিলের জন্য গড়ে উঠেছে নেইমার। টেকনিক্যাল লিডার সে...তার অনেক দিক আছে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, ব্যবহারে সে তার ভূমিকা সুচারু ভাবে পালন করে। দল পারস্পরিক সমঝোতাতেই চলে।"

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)