JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

নতুন বোলিং কোচ পেয়ে যা বললেন টাইগার নেতা মাশরাফি

ক্রিকেট দুনিয়া 2nd Sep 2016 at 2:55pm 700
নতুন বোলিং কোচ পেয়ে যা বললেন টাইগার নেতা মাশরাফি

কোর্টনি ওয়ালশের মতো মানসম্পন্ন কোচের অভিজ্ঞতা ও দীক্ষা কাজে লাগাতে পারলে টেস্ট ক্রিকেটে বাংলাদেশ অনেক দূর এগিয়ে যাবে। শৈশবের আদর্শ এই বোলারের পেস বোলিং কোচ হিসেবে দায়িত্ব নেয়ার খবরে এমনটাই জানিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। পাশাপাশি ওয়ালশের কাছ থেকে শিক্ষা নিয়ে জাতীয় দল ও এর বাইরের পেসাররা আরো দক্ষ হয়ে উঠবে বলেও মনে করেন তিনি।

২০০১ এর নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে সাদা পোষাকে জাতীয় দলের হয়ে প্রথম মাঠে নামেন বাংলাদেশের বর্তমান ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে শৈশবে যাকে পেস বোলিংয়ের আদর্শ মেনে বল হাতে নিয়েছিলেন সেই স্বপ্নের নায়ক কোর্টনি ওয়ালশকে এবার গুরু হিসেবে পেতে যাচ্ছেন ম্যাশ। কারণ ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের পেস বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন এই ক্যারিবিয়ান কিংবদন্তি।

তাই ওয়ালশের মতো এমন কিংবদন্তী পেসারের কাছ থেকে ড্রেসিং রুম ভাগাভাগি করে নেয়ার পাশাপাশি তার কাছ থেকে শিক্ষা নেয়ার সুযোগ পেয়ে আনন্দিত নড়াইল এক্সপ্রেস।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল অধিনায়ক মাশরাফি বিন মতুজা বলেন, ‘কোর্টনি ওয়ালশের মতো হাই-প্রোফাইলের ক্রিকেটার বাংলাদেশের বোলিং কোচ, এটা অনেক বড় ব্যাপার। প্রথমত তার সাথে আমরা ড্রেসিং রুম শেয়ার করতে পারবো।

শুধু আমাদের বোলারই নন, দলের বাকিদের উপরও দারুণ ইতিবাচক প্রভাব ফেলবে। বিশেষ করে টেস্ট ক্রিকেটে। এখনও পর্যন্ত তার কাছ থেকে আমি সর্বোচ্চ ভালোটাই আশা করছি। তার মতো একজন কিংবদন্তির সাথে আমি ড্রেসিং রুম শেয়ার করতে পারবো সেটা ভেবেই এই মুহূর্তে আমি বেশি রোমাঞ্চিত।’

কোচ হিসেবে তাকে পেয়ে খুশি টাইগার কাপ্তান, ‘ছোটবেলা থেকে আমি একজনেরই ফ্যান ছিলাম, তিনি কোর্টনি ওয়ালশ। ক্যারিয়ারে বিভিন্ন সময়ে আমি একথা বলেছি। বোলিং কোচ হিসেবে যেহেতু তিনি আসছেন, সেহেতু আম‍রা অনেক কিছুই তার কাছ থেকে শিখতে চাইবো। কেননা ওনার কাছ থেকে জানার ও শেখার আছে অনেক।’

এদিকে, দীর্ঘ সময়ের জন্য তার মতো এমন হাই প্রোফাইল প্রশিক্ষক বোলিং কোচ হিসেবে দায়িত্ব নেয়ায় জাতীয় দলের পাশাপাশি দেশের অন্যান্য পেসারদের দক্ষতা বাড়বে বলে বিশ্বাস মাশরাফির।

এদিকে ১৩২ টি টেস্ট ম্যাচ খেলে ৫১৯ উইকেট নেয়া ওয়ালশ ক্রিকেট বিশ্বে অন্যতম কিংবদন্তী হিসেবে পরিচিত। তাই, ক্যারিবিয় এই কোচের দীক্ষা নিয়ে বাংলাদেশ টেস্ট ক্রিকেটে অনেক দূর এগিয়ে যাবে বলে মনে করেন তিনি।

মাশরাফি বিন মতুজা বলেন, ‘বিশ্বের গ্রেটেস্ট বোলারদের মধ্যে অবশ্যই ওয়ালশ একজন। আমার কাছে মনে হয় টেস্ট ক্রিকেটের প্রতি তার আগ্রহের মাত্রাটি ছিল অনেক বেশি। সে ১৩২টি টেস্ট ম্যাচ খেলেছে। যদি আপনি সংখ্যার দিক দিয়ে যান, তাহলে সেটা নিছক কম নয়।

পেস বোলার হিসেবে এতগুলো টেস্ট ম্যাচ খেলা, সেই আগ্রহটা ধরে রাখা এবং উইকেটের যে ক্ষুধা তার ভেতরে দেখেছি এই জিনিসগুলো শিখতে পারলে আমার মনে হয় আমাদের দেশের বোলাররা বেশি উপকৃত হবে। পাশাপাশি বোলিংয়ের কিছু বিশেষত্ব তো আছেই, যেটা আমাদের একেক বোলারের একেক রকম।

একজন ক্রিকেটারকে কি করে বড় করে তুলতে হয় সেই টেকনিক্যাল ব্যাপারগুলো একজন ভালো কোচই বুঝবেন।’ সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে বাংলাদেশ জাতীয় দলের হয়ে দায়িত্ব শুরু করার কথা রয়েছে কোর্টনি ওয়ালশের।

তথ্যসূত্রঃ এমটিনিউজ২৪

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)