JanaBD.ComLoginSign Up

অগ্নিঝুঁকিতে গ্যালাক্সি নোট ৭ বদলাচ্ছে স্যামসাং

বিবিধ টেক 2nd Sep 2016 at 8:19pm 203
অগ্নিঝুঁকিতে গ্যালাক্সি নোট ৭ বদলাচ্ছে স্যামসাং

১০টি বাজারে নিজেদের এই ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট বিক্রি স্থগিত করেছে দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিকস পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। মোবাইল ব্যবসায় নিজেদের অবস্থান ‘আরও শক্ত’ করার চেষ্টায় এই ব্যাটারি ত্রুটি প্রতিষ্ঠানটির জন্য বিধ্বংসী বলে জানিয়েছে রয়টার্স।

চীনে একটি ভিন্ন ব্যাটারি ব্যবহার করায়, চীনা বাজারে থাকা স্মার্টফোনগুলো এই সমস্যায় আক্রান্ত নয়। কিন্তু যুক্তরাষ্ট্রসহ অন্যান্য অনেক বাজারের স্মার্টফোনেই এই ত্রুটি পাওয়া যায়। এ নিয়ে এক সংবাদ সম্মেলনে কথা বলেছেন প্রতিষ্ঠানটির স্মার্টফোন ব্যবসায়ের প্রধান কোহ ডং-জিন।

বাজারে ডিভাইসটি বের করা হয়েছে দুই সপ্তাহ পার হল, এর মধ্যেই স্মার্টফোন চার্জ দেওয়ার সময় আগুন ধরে যায়- এমন অভিযোগ উঠে।

স্যামসাংয়ের ওই কর্মকর্তা ঠিক কতগুলো স্মার্টফোন সরিয়ে নিতে হবে তা নিয়ে নির্দিষ্টভাবে কোনো সংখ্যা জানাননি। তবে, তিনি জানান, স্যামসাং এখন পর্যন্ত ২৫ লাখ প্রিমিয়ার ডিভাইস বিক্রি করেছে। শুধু গ্রাহকদের কাছে থাকা ত্রুটিপূর্ণ ব্যাটারি থাকা স্মার্টফোনগুলোই নয়, সেই সঙ্গে খুচরা বিক্রেতাদের কাছে থাকা আর ট্রানজিটে বিক্রি করা ইউনিটগুলোও বদলে দেবে নির্মাতা প্রতিষ্ঠানটি।

কোহ বলেন, "এতে ঠিক কত খরচ হবে তা নিয়ে আমি কিছু বলতে পারব না, তবে এটি এত বড় একটি সংখ্যা হবে যে তা বুক ব্যথা করানোর জন্য যথেষ্ট।"

ফেরত নেওয়া হবে এমন স্মার্টফোনের সংখ্যা স্যামসাংয়ের জন্য 'নজিরবিহীন' বলেই এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স। প্রতিদ্বন্দ্বী অ্যাপলসহ অনেক প্রতিষ্ঠানকেই পণ্য ফেরত নিতে হয়, কিন্তু তারপরও এই ত্রুটির ধরনটা স্যামসাংয়ের মর্যাদায় একটি বড় আঘাত বলেই মত বিশ্লেষকদের।

আসছে ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য অ্যাপল ইভেন্টে আনা হতে পারে আইফোন ৭, বাজারে এ নিয়ে চলছে জোর গুঞ্জন। যদি তা সত্য হয়, তবে গ্যালাক্সি নোট ৭-কে বাজারে প্রতিদ্বন্দ্বীতার মুখে পড়তে হবে বলা যায়। তারপরও, বছরের শেষার্ধে এর বিক্রির অবস্থা আরও শক্ত করার লক্ষ্য নিয়েছে স্যামসাং।

বিক্রি স্থগিত করা বাজারগুলোতে হ্যান্ডসেটগুলো বদলে দেওয়ার পর আবারও বিক্রি শুরু করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এ জন্য দুই সপ্তাহ সময় লাগতে পারে বলে ধারণা তাদের। প্রতিষ্ঠানটি অন্যান্য স্যামসাং ফোনের সঙ্গে ত্রুটিপূর্ণ হ্যান্ডসেট বদলে দেওয়ার প্রস্তাবের সময়সীমা আরও বাড়াবে বলেও জানান কোহ।

বৃহস্পতিবরা ঘোষণা দেওয়ার পর স্যামসাংয়ের শেয়ার ছেড়ে দিতে শুরু করেছেন বিনিয়োগকারীরা। এর ফলে প্রতিষ্ঠানটির বাজারমূল্য সাতশ' কোটি ডলার পড়ে গেছে।

প্রতিষ্ঠানটির চলতি বছর জানুয়ারি থেকে জুনে আসা মোট পরিচালনা লাভের ৫৪ শতাংশই এসেছে স্যামসাংয়ের মোবাইল বিভাগ থেকে।
তথ্যসূত্র : বিডি নিউজ ২৪

Googleplus Pint
Like - Dislike Votes 13 - Rating 5.4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)