JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

কাজের সময় নিজেকে শান্ত রাখবেন যেভাবে

লাইফ স্টাইল 5th Sep 2016 at 12:03pm 225
কাজের সময় নিজেকে শান্ত রাখবেন যেভাবে

কাজের চাপ সবারই থাকে। কাজের চাপে অনেক সময় আমরা অনেকের সাথে খারাপ আচরণ করে ফেলি। যা মানুষের সঙ্গে সম্পর্ক নষ্ট করে দেয়। যদি আপনি কাজের ফাঁকে নিজের থেকে নিজে একটু ছুটি নিতে পারেন তবে এরকম আচরণ করা থেকে বিরত থাকতে পারবেন। নিজেকে হাজার কাজের মাঝে সময় দেয়াও একটি কাজ। যা আপনাকে রাখবে মানসিক ভাবে শিথিল আর যে কোনো মুহূর্তের জন্য প্রস্তুত।

পুরো জায়গাটি জুড়ে একটু ঘুরে নিন :
যদি আপনার অফিসের নিচে বাগান বা ছোট মাঠ বা পার্কিং এড়িয়া থেকে থাকে তবে সেখান থেকে একটু পায়চারি করে আসুন। এতে আপনার মানসিক চাপ অনেকটা কমে যাবে। আপনার মাঝে প্রাণবন্ততা কাজ করবে। এছাড়া আপনার পাশের টেবিলে কে কী করছে বা সবাই তাও একটু ঘুরে ঘুরে দেখতে পারেন। এতে আপনি নিজেও কাজের উৎসাহ পাবেন।

বসার জায়গা পরিবর্তন :
কিছু সময় আমরা এক জায়গাতে বসে কাজ করতে করতে হাঁপিয়ে উঠি। তাই বসার জায়গাটি পরিবর্তন করা শ্রেয়। জানালার পাশে যেখানে রোদের আলো পড়ে, বৃষ্টি দেখা যায় সেই জায়গাটি বেছে নিতে পারেন। এতে মানসিক পরিবর্তন আসবে আপনার ভেতর। রাগ-ক্রোধ খুব সহজে নিয়ন্ত্রণ করতে পারবেন।

হালকা ব্যয়াম :
কাজের ঝামেলায় মাঝে মাঝে আমরা অনেক চাপ নিয়ে নেই। যা আমাদের শরীরেই এসে পড়ে। ফলে মাথাব্যথা, ঘাড়ের রগে টান পড়া খুব স্বাভাবিক ব্যাপার হয়ে উঠে। তাই কাজের ফাঁকে ফাঁকে একটু ফ্রি হ্যান্ড ব্যায়াম করে নেওয়া উচিৎ। এতে মন ভালো থাকে আর নিজের মধ্যে প্রশান্তি কাজ করে।

ধ্যান করা :
কাজ করতে গিয়ে বসের বকা খায়নি এমন মানুষ পাওয়া যাবে না। আর বসের বকা খাওয়া মানেই মনের ভেতর অনেক রাগ আর তা প্রকাশ না করতে পারার কষ্ট। এমন অবস্থায় দেখা যায় রাগটি গিযেয়ে পড়ে অন্য কোনো মানুষের উপর। তখন অপর মানুষটির কষ্ট আপনাকেও কষ্ট দেয়। এজন্য খুব রাগের সময় একটু মেডিটেশন বা ধ্যান করে নিন। তাতে ভালো ভালো দিনের কথা চিন্তা করুন আর ধীরে ধীরে শ্বাস নিন। দেখবেন রাগ কমে গেছে।


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)