JanaBD.ComLoginSign Up

পেঁপের পাঁচটি কার্যকরী প্যাক

রূপচর্চা/বিউটি-টিপস 6th Sep 2016 at 1:43pm 323
পেঁপের পাঁচটি কার্যকরী প্যাক

প্রচুর পরিমাণে মিনারেলস ও অ্যান্টি-অক্সিডেন্টস থাকার কারণে পাকা পেঁপে ত্বকের জন্য খুবই উপকারী। প্রাকৃতিক এই উপাদানটি ত্বক উজ্জ্বল করে, বলিরেখা দূর করে, ত্বক টানটান করে, চেহারায় তারুণ্য ধরে রাখে ও ত্বক মসৃণ করে। বিভিন্ন উপায়ে ত্বকে এটি ব্যবহার করতে পারেন। এ ক্ষেত্রে নিচের এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

পেঁপে ও মধুর ফেস প্যাক
দুই টুকরো পাঁকা পেঁপে চটকে নিয়ে এর সঙ্গে এক চা চামচ মধু মেশান। এই মিশ্রণ মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একদিন এই প্যাক ব্যবহার করলে কালচে ভাব দূর হয়ে ত্বক উজ্জ্বল হবে।

পেঁপে ও টক দইয়ের প্যাক
দুই টেবিল চামচ চটকানো পাকা পেঁপের সঙ্গে দুই টেবিল চামচ টকদই মিশিয়ে প্যাক তৈরি করুন। এর মধ্যে কয়েক ফোঁটা গোলাপজল দিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এবার পাঁচ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। এই প্যাক ত্বককে টানটান করে।

পেঁপে ও লেবুর রসের প্যাক
দুই টেবিল চামচ চটকানো পেঁপের সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। এই প্যাক ত্বককে দাগমুক্ত ও মসৃণ করে।

পেঁপে ও মুলতানি মাটির প্যাক
এক টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে দুই টেবিল চামচ চটকানো পাকা পেঁপে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার এই প্যাক মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ত্বকের বলিরেখা দূর করে চেহারার বয়সের ছাপ কমায়।

পেঁপের রস ও চালের গুঁড়োর প্যাক
দুই টেবিল চামচ পেঁপের রসের সঙ্গে এক চা চামচ চালের গুঁড়ো মিশিয়ে মুখে পাঁচ থেকে ১০ মিনিট ঘষুন। এবার পাঁচ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের মরা কোষ দূর করে ত্বককে নরম ও মসৃণ করে।

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)