JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

রুপচর্চায় বেকিং সোডার ৫ ব্যবহার

রূপচর্চা/বিউটি-টিপস 6th Sep 2016 at 1:51pm 491
রুপচর্চায় বেকিং সোডার ৫ ব্যবহার

রান্নার কাজে ব্যবহৃত অন্যতম একটি উপাদান হল বেকিং সোডা। রান্নার কাজে ব্যবহার করা হলেও ত্বক এবং চুলের যত্নে এটি বেশ কার্যকরী ভূমিকা পালন করে। তবে এটি ব্যবহার করার আগে কিছুটা সাবধানতা অবলম্বন করা উচিত। বেকিং সোডা মুখে ব্যবহারের আগে হাতে লাগিয়ে পরীক্ষা করে দেখুন এটি আপনার ত্বকে অ্যালার্জি সৃষ্টি করছে কিনা। ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে এক চিমটি সোডিয়াম বাইকার্বোনেট ব্যবহার করাই যথেষ্ট। বেকিং সোডার প্যাক সপ্তাহে একবার ব্যবহার করবেন এর বেশি নয়।

• আসুন তাহলে জেনে নেওয়া যাক ত্বক এবং চুলের যত্নে বেকিং সোডার ব্যবহার......

১। ব্রণ দূর করতে
এক চা চামচ বেকিং সোডা অল্প পানিতে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এটি ব্রণের স্থানে লাগিয়ে রাখুন এক থেকে দুই মিনিট। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন। ব্রণের স্থানে এটি পেস্ট ব্যবহার করুন।

২। সানবার্ন দূর করে
ত্বকের অন্যতম একটি সমস্যা হল সানবার্ন। যত ভালো সানস্ক্রিনই ব্যবহার করুন না কেন ত্বককে সানবার্ন হওয়ার থেকে রক্ষা করা সম্ভব হয় না। আপনার সাথে একটি ছোট বেকিং সোডার বক্স রাখুন। যদি সানবার্নের কারণে আপনার ত্বক চুলকায় ও জ্বালাপোড়া করে তাহলে ত্বকের সেই স্থানে বেকিং সোডা লাগান। এটি খুব দ্রুত ত্বককে শীতল করবে। এছাড়া এক থেকে দুই টেবিল চামচ বেকিং সোডা পানিতে মেশান একটি নরম কাপড় তাতে ভিজিয়ে নিন। এটি মুখে ৫ থেকে ১০ মিনিট লাগিয়ে রাখুন। এটি দুই থেকে তিনবার করুন।

৩। দাঁত সাদা করতে
দাঁতের হলদেটে ভাব দূর করতে বেকিং সোডা বেশ কার্যকর। এক টেবিল চামচ বেকিং সোডা এবং ৫ ফোঁটা হাইড্রোজেন পারোক্সাইড মিশিয়ে দাঁত ব্রাশ করার আগে ৫ মিনিট দাঁতে লাগিয়ে রাখুন। এটি দাঁতে হলদে ভাব দূর করে দেবে।

৪। ফেসিয়াল ওয়াস
দুই চা চামচ বেকিং সোডা এবং এক চা চামচ কুসুম গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। প্রথমে মুখ পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর পেস্টটি মুখে চক্রাকারে ম্যাসাজ করে লাগান। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বক পরিষ্কার করতে সাহায্য করবে।

৫। শরীরে দুর্গন্ধ দূর করতে
আধা চা চামচ বেকিং সোডা, এক টেবিল চামচ পানি এবং কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল একসাথে মিশিয়ে নিন। একটি তুলোর বলে এই মিশ্রণটি লাগিয়ে ঘাম হওয়ার স্থানে লাগান। এটি ঘামের দুর্গন্ধ করতে সাহায্য করবে। এছাড়া সম পরিমাণ বেকিং সোডা এবং কর্ন স্টার্চ মিশিয় সেটি পাউডারের মত ব্যবহার করতে পারেন।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)