JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

এলো পানিরোধী আইফোন ৭, নেই হেডফোন জ্যাক

মোবাইল ফোন রিভিউ 8th Sep 2016 at 10:33pm 442
এলো পানিরোধী আইফোন ৭, নেই হেডফোন জ্যাক

আইফোন বাজারের আসার আগে নানা গুজব ছড়াতে থেকে। এর দাম থেকে শুরু করে ফিচারের সবকিছু নিয়েই মোটামুটি গবেষণা হয়। এবার যেমনটা গুজব ছড়িয়েছিল তার প্রায় বেশির ভাগ সত্য প্রমাণ করে ঘোষণা এল আইফোন ৭-এর।

গত কয়েক বছরের রেওয়াজ অনুসারে এবারও দুটি মডেলের আইফোনের ঘোষণা এল এবং এর নামও রেওয়াজ অনুসারে আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাস।

বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোয় স্থানীয় সময় সকাল ১০টায় অ্যাপল সিইও টিম কুক মঞ্চে হাজির হন। শুরু করেন বহুল প্রতিক্ষীত কি-নোট। অ্যাপল তাদের নিজস্ব ওয়েবসাইটে এই অনুষ্ঠানের ভিডিও সরাসরি স্ট্রিম করে।

টিম কুক জানান, আইফোন ৭ এ থাকছে না দীর্ঘদিনের প্রচলিত সাড়ে তিন মিলিমিটারের জ্যাকওয়ালা হেডফোন। আইফোন ৭ হবে পানিরোধী। প্লাস মডেল, যেটির পর্দার মাপ সাড়ে ৫ ইঞ্চি, তাতে যোগ করা হচ্ছে দুটি পেছনের ক্যামেরা। যদিও গুজব ছিল অ্যাপল সম্ভবত থ্রিডি ভিডিও রেকর্ড করার জন্য দুটি ক্যামেরা রেখেছে। তবে তা আসলে নয়। টিম কুক জানালেন পেছনের দুটি ক্যামেরার একটি ওয়াইড অ্যাঙ্গল এবং অপর ক্যামেরাটি টেলিফটো ছবি তোলার জন্য ব্যবহৃত হবে।

ফোন থেকে `ফিজিক্যাল` হোম বাটন সরিয়ে দেওয়া হয়েছে। এর বদলে চাপ সংবেদনশীল টাচপ্যাডের মতো হোম বাটন যোগ করা হয়েছে।

একটি বিষয় চমক ছিল নতুন মডেলের আইফোনে। সম্ভবত এই প্রথম কোনো মোবাইল ফোনের ক্যামেরায় ‌`র` ফরম্যাটে ছবি তোলার সুযোগ যোগ হল। খুব সহজ ভাষায় বলা চলে `র` ফরম্যাট হল ক্যামেরায় ধারণ করা আলোর প্রতিটি সংকেত অবিকল সংরক্ষণ করা ফাইল যা থেকে জেপিইজি ছকি তৈরি করা সম্ভব হয়। এই ফরম্যাটের ছবির গুলগত মান উন্নত হওয়ার কারণে পেশাদার আলোকচিত্রীরা এটি পছন্দ করেন।

এই নতুন ফোনের পেছনের ক্যামেরায় রেজুলিউশন থাকছে ১২ মেগাপিক্সেলই, তবে বাড়ানো হয়েছে অ্যাপারচার, যার ফলে স্বল্প আলোতেও ভালো মানের ছবি তোলা সম্ভব হবে। সামনের ক্যামেরায় যেখানে আগে ৫ মেগাপিক্সেল ক্ষমতা ছিল সেটি বাড়িয়ে ৭ মেগাপিক্সেল করা হয়েছে।

নতুন ফোনে বেড়েছে স্পেস। এবার ২৫৬ গিগাবাইটের মেমরি যোগ করা হয়েছে সর্বোচ্চ ধারণক্ষমতার ফোনে আর নিচের দিকে বাদ দেওয়া হয়েছে ১৬ গিগাবাইটের মডেল।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)