JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

খুশকি দূর করতে অ্যালোভেরা কতটা কার্যকর?

রূপচর্চা/বিউটি-টিপস 9th Sep 2016 at 9:27pm 326
খুশকি দূর করতে অ্যালোভেরা কতটা কার্যকর?

অ্যালোভেরা ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং বিভিন্ন ব্যাকটেরিয়ার হাত থেকে ত্বক রক্ষা করে। তাই মাথার ত্বক থেকে খুশকি দূর করতেও এই উপাদানটি বেশ কার্যকর। এটি চুল ও মাথার তালুর জন্য খুবই উপকারী উপাদান। আপনি শুধু অ্যালোভেরার রস কিংবা তার সঙ্গে কিছু উপাদান মিশিয়ে চুলে ব্যবহার করতে পারেন।

• চুলের খুশকি দূর করতে কী কী উপায়ে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন এই বিষয়ে নিচে পরামর্শ দেওয়া হয়েছে। চলুন, একনজরে দেখে নেওয়া যাক......

অ্যালোভেরার রস
চুলকে ছোট ছোট ভাগ করে নিয়ে অ্যালোভেরার রস লাগান। ১০-১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। খুশকি দূর করতে সব সময় চুল ধোয়ার আগে মাথার তালুতে অ্যালোভেরার রস লাগাতে চেষ্টা করুন। এটি খুবই কার্যকরী ও সহজ একটি উপায়।

অ্যালোভেরার রস ও টি ট্রি অয়েল
টি ট্রি অয়েল মাথার তালুতে যেকোনো ধরনের ব্যাকটেরিয়ার আক্রমণ কিংবা খুশকি সৃষ্টি হওয়া থেকে রক্ষা করে। এতে আছে অ্যান্টি-ড্যানড্রাফ উপাদান। কয়েক ফোঁটা টি ট্রি অয়েলের সঙ্গে এক টেবিল চামচ অ্যালোভেরার রস মিশিয়ে চুলের গোড়া ও তালুতে লাগান। কয়েক মিনিট ম্যাসাজ করে ১০-১৫ মিনিট রেখে দিন। সবশেষে কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

অ্যালোভেরার রস, নারিকেল তেল ও হলুদ
অতিরিক্ত শুষ্কতা তালুতে খুশকি সৃষ্টি হওয়ার অন্যতম কারণ। অ্যালোভেরা ও নারিকেল তেল তালুর এই শুষ্কতা দূর করতে সাহায্য করবে। হলুদ মাথার তালুর আর্দ্রতা ধরে রাখে। একটি পাত্রে আধা কাপ অ্যালোভেরার রস, এক কাপ নারিকেল তেল এবং দুই টেবিল চামচ হলুদ গুঁড়ো নিন। এই মিশ্রণটি তালুতে লাগিয়ে ১০-১৫ রেখে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরার রস ও ভিনেগার
ভিনেগার মাথার তালুর সাধারণ পিএইচের মাত্রা বজায় রেখে চুলকে খুশকিমুক্ত রাখতে সাহায্য করে। আধা কাপ ভিনেগারের সঙ্গে সমপরিমাণ অ্যালোভেরার রস মেশান। দুই কাপ পানি দিয়ে পুরো মিশ্রণটি ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি মাথার তালুতে লাগিয়ে কয়েক মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন।

অ্যালোভেরার রস ও লেবুর রস
লেবুর রসে আছে অ্যান্টি-ড্যানড্রাফ উপাদান যা খুশকি দূর করতে কাজ করে। একটি লেবুর রস নিয়ে তাতে দুই টেবিল চামচ অ্যালোভেরার রস মিশিয়ে মাথার তালুতে লাগান। ১০-১৫ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)