JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

দিলশানের ক্যারিয়ারের সেরা ৫ মুহূর্ত

ক্রিকেট দুনিয়া 10th Sep 2016 at 12:43am 709
দিলশানের ক্যারিয়ারের সেরা ৫ মুহূর্ত

টেস্ট ক্রিকেটেকে বিদায় বলেছিলেন সেই ২০১৩ সালে। এবার ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষের সিরিজের মধ্য দিয়ে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় বলেছেন লঙ্কান ব্যাটিং জিনিয়াস তিলকারত্নে দিলশান।

গত রোববার শেষ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলেছেন দিলশান। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামেন তিনি। ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মাত্র ১ রান করে হ্যাস্টিংসের বলে আউট হোন তিনি।

• লঙ্কান এই ব্যাটিং তারকার দীর্ঘ ক্যারিয়ারটি নানা সাফল্যে ভরপুর। বিদায় বেলায় চলুন তার ক্যরিয়ারের সেরা কিছু মুহূর্ত জেনে নেই.......

১. বাংলাদেশের বিপক্ষে ক্যারিয়ার সেরা ১৬১* :
২০১৫ ওয়ানডে বিশ্বকাপে মেলবোর্নে বাংলাদেশের বিপক্ষে ১৬১* রান করেন দিলশান। ওয়ানডেতে লঙ্কান এই তারকার যা সর্বোচ্চ রানের ইনিংস। টাইগারদের বিপক্ষে ওই ম্যাচে সাঙ্গাকারা ও দিলশান নৈপুণ্যে ৯২ রানে জয় পায় শ্রীলঙ্কা। ক্যারিয়ার সেরা ১৬১* রানের ইনিংসটিতে ২২টি চারের মার থাকলেও কোনো ছক্কা ছিল না।

২. জনসনের ৬ বলে ৬ বাউন্ডারি :
সনাথ জয়সুরিয়ার পর দিলশানই শ্রীলঙ্কার একমাত্র ব্যাটসম্যান যার ৬ বলে ৬টি বাউন্ডারি মারার রেকর্ড রয়েছে। ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার গতি তারকার মিচেল জনসনের ৬টি বলে ৬টি চারের মার মারেন তিনি। তবে সিডনি ক্রিকেট গ্রাউন্ডের ওই ম্যাচটিতে ৬৪ রানে হারে শ্রীলঙ্কা।

৩. ভারতের বিপক্ষে অপরাজিত ১৬০ :
২০১১-২০১২ মৌসুমে অস্ট্রেলিয়া এবং ভারতের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ১১তম ম্যাচে চমৎকার এই ইনিংসটি খেলেন দিলশান। হোবার্টে অনুষ্ঠিত ওই ম্যাচে ভারতের বিপক্ষে অপরাজিত ১৬০ রান করেন তিনি। দলীয় ৩২০ রান করলেও শেষ পরযন্ত বিরাট কোহলির বীরোচিত ইনিংসে ৭ উইকেটে হারে শ্রীলঙ্কা।

৪.পাল্লেকেলেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০৪* :
টি-টোয়েন্টিতে দিলশানের একমাত্র সেঞ্চুরিটি আসে ২০১১ সালে। পাল্লেকেলেতে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে অপরাজিত ১০৪ রান করেন তিনি। অসি বোলারদের কড়াভাবে শাসন করে ৫৭ বলে এই ইনিংস খেলেন তিনি। তার ঝোড়ো ইনিংসটি ১২টি চার এবং ৫ ছক্কার সাহায্যে সাজানো ছিল। দিলশানের চমৎকার ইনিংসের উপর ভর করে ওই ম্যাচে ৩৫ রানে জয় পায় শ্রীলঙ্কা।

৫. স্টার্কের বিপক্ষে ‘দিলস্কোপ’ :
বিখ্যাত ‘দিলস্কোপ’ শটের গর্বিত আবিস্কারক দিলশান। মাথার ঠিক উপর দিয়ে বল বাউন্ডারির দিকে পাঠিয়ে দিয়ে বোলার এবং ফিল্ডাদের বোকা বানাতে পারেন তিনি।

তবে দিলশানের সেরা দিলস্কোপ শর্টটি এসেছে মিচেল স্টার্কের বোলিং থেকে। স্টার্কের ঘন্টায় ১৪৫ কি.মি বেগে করা বলকে নুইয়ে মাথার ঠিক উপর দিয়ে খোঁচা দিয়ে তুলে গ্যালরিতে আছড়ে ফেলেন তিনি। দুর্দান্ত এই শর্টের জন্য ভক্তদের কাছে বিশেষভাবে স্মরণীয় হয়ে থাকবেন লঙ্কান এই ব্যাটিং কিংবদন্তি।

তথ্যসূত্রঃ অনলাইন


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)