JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

প্রথম দেখায় ভালো ধারণা তৈরি করবেন যেভাবে

লাইফ স্টাইল 11th Sep 2016 at 2:38pm 340
প্রথম দেখায় ভালো ধারণা তৈরি করবেন যেভাবে

কারো সঙ্গে প্রথম দেখা করতে গেলে কম-বেশি আমরা সবাই একটু চিন্তিত থাকি। আর যদি বিশেষ কেউ হয় তাহলে তো কথাই নেই। আবার প্রথম দেখা স্মরণীয় করে রাখতে এবং ভালো ধারণা তৈরি করতে কে না চায়।

• নিচে কিছু পরামর্শ দেওয়া হয়েছে, যা আপনার ব্যক্তিত্বকে করে তুলবে আরো আকর্ষণীয়। চলুন জেনে নেওয়া যাক কী সেগুলো.....

১. পোশাকের মাধ্যমে
নতুন কোনো মানুষের সঙ্গে দেখা করতে গেলে আপনি কী পোশাক পরিধান করছেন তা খুবই গুরুত্বপূর্ণ। অবশ্যই খেয়াল রাখবেন আপনি যা পরবেন তাতে যেন আপনি স্বাচ্ছন্দ্য ও আত্মনির্ভরশীল হিসেবে নিজেকে ফুটিয়ে তুলতে পারেন। কেননা এটা আপনার মনকে প্রফুল্ল রাখবে।

২. হাসি
কারো সঙ্গে প্রথম সাক্ষাৎ করলে সে আপনার হাসি সর্বপ্রথম লক্ষ করে। তাই হাসিমুখে কথা বলা ভালো ভাবমূর্তি তৈরিতে সাহায্য করে।

৩. নাম মনে রাখা
কথা বলার সময় যদি নাম নিয়ে বলা হয় তাহলে অপর দিকের মানুষটি মনে করে তাকে গুরুত্ব দেওয়া হচ্ছে। সেই সঙ্গে আপনার প্রতি তার ভালো ধারণাও তৈরি হবে।

৪. আপনার উদ্দেশ্য সম্পর্কে চিন্তা করুন
আপনি কেন ভালো ইম্প্রেশন তৈরি করতে চান? আপনি কী ভালো বন্ধু কিংবা পরিচিতি তৈরি করতে চান? নাকি ব্যবসায়িক কোনো চুক্তি সম্পাদন করতে চান? আপনার উদ্দেশ্য সম্পর্কে ধারণা পরিষ্কার করুন এবং সে অনুযায়ী ভালো ইম্প্রেশন তৈরিতে কী ধরনের কাজ করতে হবে তা নির্ধারণ করুন।

৫. অকৃত্রিম আগ্রহ দেখান
কারো সঙ্গে ভালো যোগাযোগ করতে হলে মনোযোগ আকৃষ্ট করতে হবে। সাক্ষাতের সময় কথা মন দিয়ে শুনুন, প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং তার জীবনের অভিজ্ঞতা সম্পর্কে শেয়ার করার জন্য উৎসাহ দিন। এমনটা করলে সেই মানুষটির কাছে আপনার ব্যক্তিত্ব ফুটে উঠবে।

৬. শরীরি ভঙ্গির ওপর গুরুত্ব দিন
গবেষণায় দেখা গেছে ৬০ থেকে ৯০ শতাংশ যোগাযোগ শরীরি ভঙ্গির মাধ্যমে হয়ে থাকে। তাই কারো সঙ্গে দেখা করার সময় শরীরি ভঙ্গির প্রতি অবশ্যই খেয়াল রাখতে হবে। সঠিক ভাবে শরীরি ভঙ্গি প্রকাশ করুন। হাত ভাজ করে না রেখে, খুলে কথা বলুন। তাহলে আপনি যে আত্মবিশ্বাসী তা প্রকাশ পাবে।

৭. চিন্তাশীল হতে চেষ্টা করুন
একটি কথা প্রচলিত রয়েছে, উচ্চস্বরে কথা বলার চেয়ে কার্যকর কিছু শব্দ গুরুত্বপূর্ণ। তাই অযথা কথা না বাড়িয়ে যদি চিন্তাশীল আলোচনা করেন তাহলে সহজেই যে কারো সামনে ভালো ধারণা তৈরি করা সম্ভব।

৮. রাগ পরিহার করুন
কথায় আছে- রেগে গেলেন তো হেরে গেলেন। কোনো কারণে মন কিংবা মেজাজ খারাপ হলে তা অন্যের ওপর প্রকাশ করবেন না। রাগ কিংবা খারাপ আচরণ অন্যের সামনে আপনার ভাবমূর্তি খারাপ করতে পারে। তাই সব সময় ইতিবাচক মনোভাব রাখতে হবে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)