JanaBD.ComLoginSign Up

‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনিতে মুখর আরাফাত ময়দান

ইসলামিক সংবাদ 11th Sep 16 at 8:03pm 528
‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনিতে মুখর আরাফাত ময়দান

চাঁদ দেখা সাপেক্ষে সৌদি আরবে আজ (রবিবার) ৯ জিলহজ (বাংলাদেশে ৮ জিলহজ)। ৯ জিলহজ তারিখে সৌদি আরবে পালিত হয় পবিত্র হজ। সে হিসাবে মুসলিম উম্মাহর অন্যতম ধর্মীয় স্তম্ভ হিসাবে পরিগণিত হজ পালিত হচ্ছে আজ। হজ পালন উপলক্ষে সারাবিশ্ব থেকে আগত লাখ লাখ মুসলমান মক্কার মিনা থেকে আজ আরাফাত ময়দানে হাজির হবেন।

সে ময়দান মুখর হয়েছে ‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্‌দা, ওয়ান্‌নি’মাতা লাকা ওয়াল্‌মুল্‌ক্‌, লা শারিকা লাকা’ (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার)—এই ধ্বনিতে।

হজ পালনে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আরাফাতের ময়দানে অবস্থান করবেন সবাই। হজের দিনে আরাফাতে অবস্থান করা ফরজ। কেউ পাহাড়ের কাছে, কেউ সুবিধাজনক জায়গায় বসে ইবাদত করবেন।

জানা গেছে, হজ ভিসা নিয়ে যারা সৌদি আরবে গিয়ে অসুস্থতার জন্য হাসপাতালে চিকিৎসাধীন, তাদেরও অ্যাম্বুলেন্সে করে আরাফাতের ময়দানে স্বল্প সময়ের জন্য আনা হবে। কারণ, আরাফাতের ময়দানে উপস্থিত হওয়া হজের অন্যতম ফরজ।

আরাফাতের ময়দানে খুতবার পর জোহর ও আসরের নামাজ আদায় করবেন মুসল্লিরা। তাঁরা সূর্যাস্ত পর্যন্ত সেখানে অবস্থান করে মুজদালিফায় গিয়ে মাগরিব ও এশার নামাজ আদায় করবেন। রাতে সেখানে অবস্থান করবেন খোলা মাঠে। শয়তানের প্রতিকৃতিতে পাথর নিক্ষেপের জন্য প্রয়োজনীয় পাথর (৭০টি) সংগ্রহ করবেন সেখান থেকে।

মুজদালিফায় ফজরের নামাজ আদায় করে হাজিরা কেউ ট্রেনে, কেউ গাড়িতে, কেউ হেঁটে মিনায় যাবেন এবং নিজ নিজ তাঁবুতে ফিরবেন। মিনায় বড় শয়তানকে সাতটি পাথর মারার পর পশু কোরবানি দিয়ে মাথার চুল ছেঁটে (ন্যাড়া করে) গোসল করবেন। সেলাইবিহীন দুই টুকরা কাপড় বদল করবেন। এরপর স্বাভাবিক পোশাক পরে মিনা থেকে মক্কায় গিয়ে পবিত্র কাবা শরিফ সাতবার তাওয়াফ করবেন।

কাবার সামনের দুই পাহাড় সাফা ও মারওয়ায় ‘সাঈ’ (সাতবার দৌড়াবেন) করবেন। সেখান থেকে তারা আবার মিনায় যাবেন। মিনায় যত দিন থাকবেন, তত দিন তিনটি (বড়, মধ্যম, ছোট ) শয়তানকে ২১টি পাথর করবেন। আবার মক্কায় বিদায়ী তাওয়াফ করার পর নিজ নিজ দেশে ফিরবেন।

পবিত্র হজ পালন করতে শুক্রবার (৯ সেপ্টেম্বর)সারা বিশ্বের লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান মিনায় পৌঁছান। বিশ্বের প্রায় ১৭২টি দেশের প্রায় ২৫ লাখ মুসলমান রবিবার মিনা থেকে আরাফাতে যাবেন। বাংলাদেশ থেকে এ বছর এসেছেন ১ লাখের বেশি হাজি। মূলত ৯ জিলহজ আরাফাতের ময়দানে অবস্থান করাই হজ।

এদিকে হাজিদের নিরাপত্তা নিশ্চিত করতে সৌদি কর্তৃপক্ষ নিরাপত্তা বাহিনী মোতায়েন করেছে। হাজিদের বিনা মূল্যে চিকিৎসাসেবা দিতে মিনায় কিছু দূর পরপর রয়েছে হাসপাতাল। রয়েছে মোয়াচ্ছাসা, দমকল বাহিনী, পুলিশ বাহিনীর সদস্য। হাজিরা পথ হারিয়ে ফেললে স্বেচ্ছাসেবক, স্কাউট ও হজকর্মীরা তাঁদের নির্দিষ্ট তাঁবু বা গন্তব্যে পৌঁছে দেন।

সৌদি হজ মন্ত্রণালয় ও মোয়াচ্ছাসা কার্যালয় সূত্র জানায়, মক্কা, মিনা ও আরাফাতের ময়দানে সৌদি সরকারের পক্ষ থেকে সব হাজিকে বিনা মূল্যে খাবার, বিশুদ্ধ পানিসহ সব সুবিধা দেওয়া হচ্ছে। পাশাপাশি বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠান হাজিদের নানা উপহার দিচ্ছে।

পবিত্র হজ পালন করতে এসে এ পর্যন্ত স্বাভাবিক কারণে ৩৩ জন বাংলাদেশি মারা গেছেন।

আজ কাবা শরিফে গিলাফ পরানো হবে
আজ (রবিবার)কাবা শরিফের গায়ে পরানো হবে নতুন গিলাফ। প্রতিবছর (৯ জিলহজ) হজের দিন হাজিরা সব আরাফাতের ময়দানে থাকেন এবং মসজিদে হারামে মুসল্লির সংখ্যাও থাকে কম। হাজিরা আরাফাত থেকে ফিরে এসে কাবা শরিফের গায়ে নতুন গিলাফ দেখতে পান।

কাবা শরিফের দরজা ও বাইরের গিলাফ দুটোই মজবুত রেশমি কাপড় দিয়ে তৈরি করা হয়। গিলাফের মোট পাঁচটি টুকরা বানানো হয়। চারটি টুকরা চারদিকে এবং পঞ্চম টুকরাটি দরজায় লাগানো হয়। টুকরাগুলো পরস্পর সেলাইযুক্ত। কাবার গিলাফের প্রতিটি কাপড়ের জন্য প্রয়োজন হয় ৬৭০ কেজি রেশম, ১৫০ কেজি সোনা ও রুপার চিকন তার। ৪৭ থান সিল্কের কাপড় দিয়ে তৈরি করা হয় এই গিলাফ, মোট আয়তন ৬৫৮ বর্গমিটার। প্রতিটি থান ১ মিটার লম্বা, ৯৫ সেন্টিমিটার চওড়া। একটা আরেকটার সঙ্গে সেলাই করা। প্রতিবছর দুটি করে (একটি সতর্কতামূলক) গিলাফ তৈরি হয়। একটি হাতে তৈরি, বানাতে সময় লাগে আট-নয় মাস। অন্যটি মেশিনে মাত্র এক মাসে তৈরি করা হয়। উম্মুল জুদ কারখানায় মদিনায় হুজরায়ে নববির গিলাফও তৈরি করা হয়।

Googleplus Pint
Like - Dislike Votes 17 - Rating 5.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
ইসলাম কেন এতটা গুরুত্বপূর্ণ ধর্ম? ইসলাম কেন এতটা গুরুত্বপূর্ণ ধর্ম?
31st Dec 17 at 5:40pm 527
চীন, ভারত ও আমেরিকায় কি নবী এসেছেন? চীন, ভারত ও আমেরিকায় কি নবী এসেছেন?
7th Dec 17 at 9:47pm 1,430
ইসলামের আলোকে তালাক দেওয়ার সঠিক পদ্ধতি ইসলামের আলোকে তালাক দেওয়ার সঠিক পদ্ধতি
5th Dec 17 at 8:04pm 630
পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে আগামী ২ ডিসেম্বর পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে আগামী ২ ডিসেম্বর
19th Nov 17 at 10:09pm 509
আটলান্টিকের বুকে চমৎকার মসজিদ, নামাজ পড়তে পারেন একসঙ্গে ১ লাখ মানুষ আটলান্টিকের বুকে চমৎকার মসজিদ, নামাজ পড়তে পারেন একসঙ্গে ১ লাখ মানুষ
29th Oct 17 at 3:43pm 1,381
মাত্র ৮৬ দিনে ৩০ পারা কুরআন মুখস্ত করে দৃষ্টান্ত সৃষ্টি করলো ১১ বছরের ইয়াসিন আরাফাত মাত্র ৮৬ দিনে ৩০ পারা কুরআন মুখস্ত করে দৃষ্টান্ত সৃষ্টি করলো ১১ বছরের ইয়াসিন আরাফাত
5th Oct 17 at 9:03pm 627
পবিত্র আশুরা ১ অক্টোবর পবিত্র আশুরা ১ অক্টোবর
21st Sep 17 at 8:57pm 484
আলহামদুল্লিাহ- এবার ৬৪ হেক্টর জমির ওপর নির্মিত হচ্ছে ‘হলি কুরআন পার্ক’ আলহামদুল্লিাহ- এবার ৬৪ হেক্টর জমির ওপর নির্মিত হচ্ছে ‘হলি কুরআন পার্ক’
18th Sep 17 at 8:53am 627

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
নির্ভীক বিজয়-মোস্তাফিজে আত্মবিশ্বাসী মাশরাফিনির্ভীক বিজয়-মোস্তাফিজে আত্মবিশ্বাসী মাশরাফি
টাইগার শ্রফের নায়িকা ‘মিস ওয়ার্ল্ড’ মানশিটাইগার শ্রফের নায়িকা ‘মিস ওয়ার্ল্ড’ মানশি
ফের বিয়ে করতে পারেন হৃত্বিক-সুজান!ফের বিয়ে করতে পারেন হৃত্বিক-সুজান!
স্ত্রীর দাফনে এসে স্বামী যা করলেন...ধিক!স্ত্রীর দাফনে এসে স্বামী যা করলেন...ধিক!
জুটিবদ্ধ হচ্ছেন প্রভাস-দীপিকাজুটিবদ্ধ হচ্ছেন প্রভাস-দীপিকা
আইসিসির বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশ ঘোষনাআইসিসির বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশ ঘোষনা
ব্রণ দূর করবে কলার খোসার ৭ ফেসপ্যাকব্রণ দূর করবে কলার খোসার ৭ ফেসপ্যাক
মধ্যম বাজেটে দুর্দান্ত ফিচারের স্মার্টফোন আনল হুয়াওয়েই অনারমধ্যম বাজেটে দুর্দান্ত ফিচারের স্মার্টফোন আনল হুয়াওয়েই অনার