JanaBD.ComLoginSign Up

হাতের বলিরেখা দূর করুন ৪ উপায়ে

রূপচর্চা/বিউটি-টিপস 12th Sep 2016 at 3:04pm 310
হাতের বলিরেখা দূর করুন ৪ উপায়ে

হাতের বলিরেখা দ্বারা আপনার ত্বকে দ্রুত বয়সের ছাপ বোঝা যায়। তবে বয়স হলেই বলিরেখা দেখা দেবে এমনটা নয়। হাতের সঠিক যত্ন না নিলে কম বয়সেও বলিরেখা দেখা দিতে পারে। আমাদের হাত দুটি সব সময়ই সূর্যের অতিরিক্ত তাপ, বাহিরের চাপ, ময়লা, ধুলাবালি এবং বিভিন্ন রাসায়নিক পরিষ্কারক দ্রব্য ইত্যাদির ব্যবহারের মধ্য দিয়ে যায়। আমরা ত্বকের যত্ন বলতে শুধু নিয়মিত মুখের যত্নই করে থাকি। কিন্তু সুন্দর, মসৃণ, উজ্জ্বল হাতের ত্বক আপনার সৌন্দর্য আরো বাড়িয়ে তুলবে বহুগুণে। তাই আজকের আয়োজনে থাকছে হাতের বলিরেখা দূর করতে চারটি উপায়, যার পরামর্শ নিচে দেওয়া হয়েছে।

→ পদ্ধতি : ১
যা যা লাগবে : লেবুর রস, চিনি, দুধ ও বেকিং সোডা।

যেভাবে ব্যবহার করবেন
প্রথমে কুসুম গরম পানিতে এক টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে ১০-১৫ মিনিট হাত ভিজিয়ে রাখুন। এটি হাতকে নরম এবং মোয়েশ্চারাইজ করতে সাহায্য করবে। অর্ধেক পরিমাণ লেবুর রস এবং এক চা চামচ চিনি মিশিয়ে হাতে ঘষে নিন। স্ক্রাবটি ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। লেবুর রস হাতের দাগ, ময়লা, কালচে ভাব দূর করতে সাহায্য করবে। তারপর হাত দুটি দুধে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। দুধের অ্যান্টিঅক্সিজেন উপদান এবং ফ্যাটি এসিড বলিরেখা দূর করতে বেশ কার্যকর উপাদান। মিশ্রণটি সারারাত হাতে সুতির কাপড় বেঁধে রেখে দিন।

→ পদ্ধতি : ২
যা যা লাগবে : অলিভ অয়েল।

যেভাবে ব্যবহার করবেন
অলিভ অয়েল ত্বককে মোয়েশ্চারাইজ করতে এবং বলিরেখা দূর করতে দ্রুত কাজ করে। গোসল ও রাতে ঘুমানোর আগে অলিভ অয়েল হাতে দিয়ে ৫-১০ মিনিট ম্যাসাজ করুন। এটি বলিরেখা দূর করার পাশাপাশি হাতকে উজ্জ্বল ও প্রাণবন্ত রাখতে সাহায্য করবে।

→ পদ্ধতি : ৩
যা যা লাগবে : আনারস।

যেভাবে ব্যবহার করবেন
আনারসের রস আপনার ত্বকে ভাঁজ দূর করে উজ্জ্বল করতে সাহায্য করবে। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি যা ত্বকের জন্য অত্যন্ত উপকারী। আনারসের রস হাতের ত্বকে ১৫-২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার অপরিপক্ব বয়সে পড়া ছাপ বা রেখা থেকে হাতকে রক্ষা করবে।

→ পদ্ধতি : ৪
যা যা লাগবে : কলা

যেভাবে ব্যবহার করবেন
কলাতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেলস যেমন পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, আয়রন, আয়োডিন, ভিটামিন এ, বি, ই যা ত্বকের বলিরেখা দূর করতে শক্তিশালী ভূমিকা রাখে। অর্ধেক কলা চটকে নিয়ে হাতে লাগিয়ে রাখুন শুকানো পর্যন্ত। প্রথমে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে পড়ে ঠান্ডা পানি ব্যবহার করুন। হাতের ত্বকের জন্য সপ্তাহে অন্তত দুই বার এইভাবে কলা ব্যবহার করুন। আপনি যদি এখনই বলিরেখার সমস্যায় ভুগে থাকেন তবে কলার সাথে আভাকাডো ও মধু মেশান। এই মিশ্রণটি দ্রুত বলিরেখা দূর করতে কাজ করবে।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)