JanaBD.ComLoginSign Up

রূপচর্চায় তেঁতুলের ৫ ব্যবহার

রূপচর্চা/বিউটি-টিপস 12th Sep 2016 at 6:26pm 458
রূপচর্চায় তেঁতুলের ৫ ব্যবহার

“তেঁতুল” নাম শুনলে জিভে পানি চলে আসে। যারা টক খেতে পছন্দ করেন তাদের অনেক পছন্দের একটি খাবার হল তেঁতুল। আপনি কি জানেন এই তেঁতুল ত্বক এবং চুলের যত্নে ব্যবহার করতে পারেন? তেঁতুলে ফসফরাস, অ্যামিউ অ্যাসিড, ম্যাগনেসিয়াম ইত্যাদি মিনারেল রয়েছে যা ত্বকের জন্য উপকারি।

• ত্বক এবং চুলের যত্নে তেঁতুলের ব্যবহার নিয়ে আজকের এই ফিচার......

১। তেঁতুলের ফেসপ্যাক
তেঁতুলের রস, চন্দনের গুঁড়ো, গোলাপ জল, টকদই এবং মুলতানি মাটি একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক দ্রুত ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দেবে।

২। প্রাকৃতিক এক্সফলিয়েট
এক চা চামচ তেঁতুলের রসের সাথে এক চা চামচ লবণ এবং এক টেবিল চামচ টকদই অথবা দুধের সর এক সাথে মিশিয়ে নিন। এই প্যাকটি ত্বকে আঙ্গুল দিয়ে চক্রাকারে ম্যাসাজ করে লাগান। এটি ত্বক থেকে মৃত কোষ দূর করে নতুন চামড়া সৃষ্টি করতে সাহায্য করে। এই প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য বেশ উপকারি।

৩। বডি স্ক্রাব
শুধু মুখের স্ক্রাব নয় তেঁতুল বডি স্ক্রাব হিসেবে বেশ ভাল কাজ করে। তেঁতুলের রস, বেকিং সোডা, লেবুর রস এবং ব্রাউন সুগার একসাথে মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। এই স্ক্রাবটি সারা শরীরে ম্যাসাজ করুন কয়েক মিনিট। তারপর কুসুম গরম পানি দিয়ে মুছে ফেলুন। এটি সপ্তাহে একবার করুন।

৪। হেয়ার প্যাক
চুল পড়া রোধ করে চুলকে মজবুত করে তুলবে তেঁতুলের হেয়ার প্যাক। কুসুম গরম পানিতে তেঁতুল ভিজিয়ে রাখুন। এই পানিটি চুলে ম্যাসাজ করে লাগান। তারপর কুসুম গরম পানিতে টাওয়াল ভিজিয়ে চুলে পেঁচিয়ে নিন। এভাবে ১৫ মিনিট থাকুন। এরপর ভালভাবে শ্যাম্পু করে ফেলুন।

Googleplus Pint
Like - Dislike Votes 19 - Rating 2.1 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)