JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

দুশ্চিন্তায় কাটে দিন?

লাইফ স্টাইল 16th Sep 2016 at 6:43am 271
দুশ্চিন্তায় কাটে দিন?

জীবনের জন্য চিন্তা তো থাকবেই। তবে দুশ্চিন্তা ভালো নয়। নিজের মানসিক ও শারীরিক সুস্থতা বজায় রাখতে দুশ্চিন্তাকে ছুটি দেওয়াই বুদ্ধিমানের কাজ।

দুশ্চিন্তা এড়িয়ে চলতে কিছু পরামর্শ:
—জীবনের কোনো-না-কোনো ক্ষেত্রে আপনি অবশ্যই সফল। হয়তো আপনি ক্যারিয়ার গঠনে সফল, হয়তো বা আপনি কাছের মানুষের সঙ্গে ভালো সম্পর্ক রাখতে সক্ষম, হয়তো আপনার রয়েছে বিশেষ কোনো গুণ। নিজের ভালো দিকগুলো সম্পর্কে ভাবুন। কিছু অর্জন করতে গিয়ে যদি কিছু হারিয়েও থাকেন, তবু অর্জনের কথা ভাবুন প্রতিদিন।

—মনে রাখবেন, আমাদের জীবনে ভুলত্রুটি থাকবেই; নিজের ভুল স্বীকার করতে সংকোচের কিছু নেই। বরং সম্পর্কগুলোকে সহজ করে তুলুন। সহজ সম্পর্কের মধ্যে ভুলত্রুটি থাকলেও সেগুলো ভুলে ভালো দিকগুলোকে মনের আয়নায় ভাসিয়ে তুলতে চেষ্টা করুন। জীবনে যদি বড় কোনো ভুল থাকে, তা শুধরে নিতে চেষ্টা করুন। অতীতের ভুলগুলো ভবিষ্যতে আর করবেন না, এমন প্রতিজ্ঞা করুন। যা হয়ে গিয়েছে তা নিয়ে মন খারাপ করে থাকবেন না।

—কিছু বিষয় ভুলে যাওয়া ভালো। অন্যকে ক্ষমা করুন। কেউ আপনার সঙ্গে অন্যায় করলেও ক্ষমাশীল হোন। কারও সঙ্গে বিবাদে জড়াবেন না। পারিবারিক কোনো বিরোধ থাকলে দ্রুত মিটিয়ে নিন। সবার সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন। সবার প্রতি সহযোগিতার মনোভাব পোষণ করুন।

—ভালোবাসতে শিখুন। নিজের ভেতরের হীনম্মন্যতা দূর করুন। নিজেকে শক্তিশালী ভাবুন। নিজের যে গুণটিই থাকুক না কেন, সেটিকেই আপনার শক্তির দিক বলে বিশ্বাস করুন। আমাকে দিয়ে কিছুই হবে না, এমন চিন্তাকে মনের মধ্যে চেপে বসতে দেবেন না। নিজের ভেতরের দুর্বলতাকে জয় করুন নিজের শক্তিশালী দিকগুলো দিয়ে। সাফল্য-ব্যর্থতার চুলচেরা হিসাব কষতে গিয়ে হীনম্মন্যতাকে নিজের জীবনে আমন্ত্রণ জানাবেন না।

কর্মপরিকল্পনা করুন গুরুত্বের সঙ্গে। কী কী কাজ করবেন, কোন কাজগুলো বেশি গুরুত্বপূর্ণ—এসবের একটি তালিকা করতে পারেন। রাতারাতি কোনো কিছু পাওয়ার আশা ত্যাগ করুন। পরিশ্রমের মাধ্যমে যেকোনো কিছুকে অর্জনের মানসিক প্রস্তুতি নিন।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)