JanaBD.ComLoginSign Up

বাংলাদেশেই পুনর্জন্ম হবে ইংলিশ স্পিনার গ্যারেথ ব্যাটির?

ক্রিকেট দুনিয়া 16th Sep 2016 at 6:29pm 390
বাংলাদেশেই পুনর্জন্ম হবে ইংলিশ স্পিনার গ্যারেথ ব্যাটির?

১১ বছর পর ইংল্যান্ডের টেস্ট দলে ফিরেছেন গ্যারেথ ব্যাটি। ৩৯ ছুঁই ছুঁই অফ-স্পিনার যেন শেষ লাইফলাইনটাই পেলেন বাংলাদেশ সফরে। শেষবার তিনি টেস্ট খেলেছেন বাংলাদেশে। ২০০৫ সালে। যেখানে শেষ হতে বসেছিল ৭ টেস্টের ক্যারিয়ার সেখানেই পুনর্জন্ম হবে ব্যাটির?

আগামী মাসের দুই টেস্টের সিরিজের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করেছে ইংল্যান্ড। সেখানে স্পিনার চারজন! অফ-স্পিনার মঈন আলি আছেন। লেগ-স্পিনার রশিদ আলি আছেন। ব্যাটি যোগ হয়েছেন। অনভিষিক্ত বাঁ হাতি স্পিনার জাফর আনসারিও আছেন।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের নির্বাচক জেমস হোয়াইটেকার মনে করেন অধিনায়ক অ্যালিস্টার কুক স্পিন ব্যবহারের ক্ষেত্রে স্বাধীনতা পাবেন, "দলে চার স্পিনার থাকায় কোচ ও অধিনায়কের হাতে সুযোগ থাকবে বেশি।"

১১ বছর আগে বাংলাদেশ সফরে ফাস্ট বোলারদের দাপটে ব্যাটি বলই হাতে পেয়েছিলেন কম। দুই টেস্টের সিরিজে মাত্র ১৫ ওভার বল করতে পেরেছিলেন। উইকেট নিয়েছিলেন ১টি। কিন্তু এবার সুযোগ পেয়ে উল্লেখ করার মতো কিছু করতে না পারলে ব্যাটি হয়ত বাংলাদেশেই নিজের শেষ দেখে ফেলবেন।

বাংলাদেশে দুই টেস্টের সিরিজ ইংল্যান্ডের জন্য নভেম্বরে ভারতে শুরু ৫ টেস্টের সিরিজের প্রস্তুতিও বটে। উপমহাদেশ স্পিনের খনি। সেখানে সফরে আসা দলকেও স্পিনে ভর করতে হয়। তো নিয়মিত স্পিন করা মঈনকে বাংলাদেশে ব্যাটিং অর্ডারে ওপরে তুলে আনার পরিকল্পনা। আবার ভারতের শীর্ষ সাত ব্যাটসম্যান ডান হাতি। ইংল্যান্ডের তাই বাংলাদেশ সফর থেকেই বাঁ হাতি স্পিনারের ওপর জোর দেওয়ার কথা।

ব্যাটি ক্যারিয়ারের ১১ উইকেট পেয়েছেন প্রতিটির পেছনে ৬৬ রান খরচা করে। ব্রায়ান লারা তার ৪০০ রানের ইনিংস গড়ার পথে এই স্পিনারকে খুব মেরেছিলেন। এই মৌসুমে কাউন্টিতে দারুণ পারফরমেন্স বর্ষীয়ান ব্যাটির। ৩১ গড়ে ৪১ উইকেট নিয়েছেন। নিজের শিল্পে তিনি মাস্টার। কিন্তু রান কম দেওয়ার কৌশলে বল করার ঝোঁকও বেশি। তার চেয়ে বড় কথা ডান হাতি ব্যাটসম্যানের অফ স্টাম্পের দিক ব্যাটির বল ঘোরে না। তাই শেষ পর্যন্ত তার একাদশে আসার হিসেবটাও জটিল হতে পারে। পুনর্জন্ম আরো পরের কথা।

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)