JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

ফিফা ব্যালন ডি’অর আর নেই!

ফুটবল দুনিয়া 16th Sep 2016 at 9:24pm 616
ফিফা ব্যালন ডি’অর আর নেই!

১৯৫৬ সালে ফ্রান্সের ফুটবল বিষয়ক ম্যাগাজিন (ফ্রান্স ফুটবল) ব্যালন ডি’অর পুরস্কারের প্রচলন করে। এরপর তারা ৬০টি ব্যালন ডি’অর পুরস্কার দেয়। কিন্তু ২০১০ সালে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সঙ্গে যৌথভাবে এই পুরস্কার দেওয়া শুরু করে তারা।

যেটার নাম দেওয়া হয় ফিফা বর্ষসেরা খেলোয়াড়। সেই থেকে ২০১৫ সাল পর্যন্ত ফিফার তত্ত্বাবধানে দেওয়া হয় ফিফা ব্যালন ডি’অর পুরস্কার। যার সবকটিই জিতেছেন বার্সেলোনা তারকা লিওনেল মেসি ও রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

কিন্তু ফিফার তত্ত্বাবধানে আর থাকছে না ব্যালন ডি’অর। এখন থেকে ফ্রান্সের ম্যাগাজিনটিই দিবে ব্যালন ডি’অরের পুরস্কার।

কেন হঠাৎ ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের এমন সিদ্ধান্ত! সে বিষয়ে অবশ্য ভিন্ন ভিন্ন মত পাওয়া যাচ্ছে। কেউ দাবি করছেন ফিফা যেভাবে এই পুরস্কারের জন্য খেলোয়াড় নির্বাচন করে সেটা অস্বচ্ছ।

বর্তমানে ফিফা ব্যালন ডি’অর নির্বাচনে ভোট দিতে পারেন সাংবাদিক, জাতীয় দলের কোচ ও অধিনায়ক। কিন্তু এটা এখনো নিশ্চিত নয় যে কিভাবে ভবিষ্যতে এই পুরস্কারের বিচারকার্য সম্পন্ন হবে।

ফ্রান্স ফুটবল ম্যাগাজিন এই পুরস্কার প্রদানের জন্য যুগোপযোগী একটি নির্বাচন প্রক্রিয়া চালু করবে। আর সেই নিয়মে ব্যালন ডি’অরের ৬১তম পুরস্কার প্রদান করা হবে।

আবার অন্য একটি সূত্র থেকে জানা যায় ফিফার সঙ্গে ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের সম্পর্ক ভালো যাচ্ছে না। আর সেটা যাচ্ছে না ফিফার নতুন সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর জন্য। সে কারণে ফিফার সঙ্গে ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের যে চুক্তি ছিল সেটা আর নবায়ন হচ্ছে না।

এ বিষয়ে ফিফার পক্ষ থেকে বলা হয়, ‘ব্যালন ডি’অরের ব্যাপারে ফিফা ও ফ্রান্স ফুটবলের মধ্যকার চুক্তি জানুয়ারিতে শেষ হয়ে যাচ্ছে। গেল আগস্ট মাসেই আমরা ফ্রান্স ফুটবলকে জানিয়ে দিয়েছি যে তাদের সঙ্গে ফিফা ব্যালন ডি’অর চুক্তি আর নবায়ন হচ্ছে না।’

এর ফলে ব্যালন ডি’অর তার আদি ফরম্যাটেই ফিরে যাচ্ছে। যেমনটা ছিল ১৯৫৬ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত। ফ্রান্স ফুটবল কর্তৃক প্রচলিত প্রথম ব্যালন ডি’অর জিতেছিলেন স্টানলি ম্যাথুস। আর ১৯৯৫ সালে প্রথম নন-ইউরোপিয়ান হিসেবে এই পুরস্কার জিতেছিলেন জর্জ ওয়েহ।

এখন দেখার বিষয় ২০১৬ সালে ফ্রান্স ফুটবল কর্তৃক দেওয়া ৬১তম ব্যালন ডি’অর পুরস্কার কে জিতে নেন।

তথ্যসূত্রঃ অনলাইন

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)