JanaBD.ComLoginSign Up

ত্বকের পরিচর্যায় গোলাপ

রূপচর্চা/বিউটি-টিপস 17th Sep 2016 at 3:21pm 324
ত্বকের পরিচর্যায় গোলাপ

প্রাকৃতিক রূপচর্চার উপাদানগুলোর মধ্যে গোলাপ ফুল একটি অন্যতম উপাদান। ফ্লাওয়ার ফেশিয়াল হয় শুনেছেন নিশ্চয়ই, তাতে গোলাপ ফুলের ব্যবহার হয়ে থাকে অনেক সময়। গোলাপ ফুল সব ধরনের ত্বকের যত্নে ব্যবহার করা যায়, এ সময়ে ত্বকের যত্নে গোলাপ ফুল দিয়ে করে দেখুন আপনার ভালো লাগবে। প্রতিদিনের রূপচর্চায় গোলাপ ফুল আপনার ত্বককে অনেক সুস্থ রাখবে।

টোনার
এক মুঠো গোলাপের পাপড়ি বেটে ছেকে নিন। এক চা চামচ মধু, এক টেবিল চামচ অ্যালোভেরা জুস, এক কাপ গোলাপজল একসঙ্গে মিশিয়ে ফ্রিজে রাখুন। যখনই মুখ পরিষ্কার করবেন মুখ মুছে এই টোনার মুখে লাগিয়ে ২-৩ মিনিট পর আবার মুখ ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এই টোনার আপনার ত্বকে আলাদা একটা মাত্রা এনে দেবে। এভাবে একদিনে করে ফ্রিজে রেখে দিলে ১৫ দিন পর্যন্ত ব্যবহার করা যাবে।

গোলাপের পাপড়ি ফেসপ্যাক হিসেবে ভালো কাজ করে। এর আর একটি বড় গুণ হল আপনার বিবর্ণ ত্বককে প্রাণবন্ত করে তুলতে সাহায্য করবে। অনেক সময় যত্নের অভাবে ত্বক বিবর্ণ হয় তখন হয়তো আপনাকে কোনো প্রোগ্রামে অ্যাটেন্ড করতে হবে। মেকআপ করার আগে এক চা চামচ গোলাপের পাপড়ি বাটা, এক চা চামচ মাল্টার রস, দুই-তিন ফোঁটা মধু একটু হালকা গরম করে ১০ মিনিট ম্যাসাজ করে নিন। এরপর একবাটি গরম পানিতে কিছু গোলাপের পাপড়ি ছেড়ে দিয়ে এই গরম পানিতে টাওয়াল দিয়ে মুখ ঢেকে ভাব নিন ২-৩ মিনিট। এর পর মুখ মুছে নিয়ে ফ্রিজে রাখা গোলাপের তৈরি টোনার দিয়ে টোনিং করে নিন। পরে ময়েশ্চারাইজিং করুন, দেখুন খুব অল্প সময়ের মধ্যে আপনার ত্বকের কালচে ভাব ম্যাজিকের মতো উধাও হয়ে যাবে। এরপর হালকা করে মেকআপ নিয়ে যে কোনো পার্টিতে অ্যাটেন্ড করুন আপনাকে অন্যদিনের থেকে অনেক বেশি ভালো লাগবে।

ফেস প্যাক
শুষ্ক ত্বক : এক চা চামচ চন্দন বাটা অথবা গুঁড়া, এক চা চামচ গোলাপের পাপড়ি বাটা, দুই চা চামচ দুধ সব মিশিয়ে পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই ফেস প্যাক নিয়মিত ব্যবহার করলে আপনার ত্বকের শুষ্কতা কমে যাবে।

তৈলাক্ত ত্বক : মুলতানি মাটি এক চা চামচ, গোলাপের পাপড়ি বাটা এক চা চামচ, লেবুর রস কয়েক ফোঁটা মিশিয়ে নিন। এই ফেস প্যাক লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে হাল্কা গরম পানিতে মুখ ধুয়ে নিন। সপ্তাহে তিনবার ব্যবহার করতে পারেন এই প্যাক। নিয়মিত ব্যবহারে আপনার ত্বকের তেলতেলে ভাব কমে যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)