JanaBD.ComLoginSign Up

ত্বকের যত্নে নিমের ব্যবহার

রূপচর্চা/বিউটি-টিপস 17th Sep 2016 at 3:46pm 490
ত্বকের যত্নে নিমের ব্যবহার

নিমে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা ত্বকের নানান সমস্যা দূর করতে সাহায্য করে।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে নিমপাতা ব্যবহারের কিছু সহজ উপায় তুলে ধরা হয়। ত্বকের সমস্যা বুঝে নিমপাতার সঙ্গে বিভিন্ন উপাদান মিশিয়ে ব্যবহার করা উচিত।

ব্রণের সমস্যায় : কয়েকটি নিমপাতা গুঁড়া করে সঙ্গে দুই চা-চামচ গোলাপ জল এবং এক চা-চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। ত্বকে মেখে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

লোমকূপের সমস্যায় : তিনটি শুকনা নিমপাতা গুঁড়া এবং ১ চা-চামচ কমলা লেবুর খোসা গুঁড়া নিয়ে ১ চা-চামচ মধু, ১ চা-চামচ দুধ ও ১ চা-চামচ টক দইয়ের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। ত্বকে ওই মিশ্রণ লাগিয়ে ২০ থেকে ২৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুবার ব্যবহার করুন।

জ্বালাভাব কমাতে : কয়েক ফোঁটা নিমতেল ও নারিকেল-তেল সমপরিমাণে মিশিয়ে ত্বকে লাল হয়ে যাওয়া বা জ্বালা করা স্থানে হালকা হাতে মালিশ করুন। কিছুক্ষণ অপেক্ষা করুন যেন তেল ত্বকের সঙ্গে মিশে যায়। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বকের যত্নে : তিন টেবিল-চামচ নিম পাউডারের সঙ্গে সমপরিমাণ হলুদ গুঁড়া নিয়ে পরিমাণ মতো দুধ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। মুখে মেখে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

ত্বকের ক্লান্তি দূর করতে : তাজা নিমপাতা পানিতে ভিজিয়ে রাখতে হবে যেন পাতা নরম হয়ে যায়। ওই পেস্ট ত্বকে মেখে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)