JanaBD.ComLoginSign Up

টমেটোর গুণের শেষ নেই

সাস্থ্যকথা/হেলথ-টিপস 18th Sep 2016 at 12:42pm 244
টমেটোর গুণের শেষ নেই

টমেটো আমাদের দেশে বহুল প্রচলিত একটি শস্য। তরকারিতে স্বাদ বাড়াতে কিংবা সালাদ তৈরির ক্ষেত্রে টমেটোর ব্যবহার সর্বজনবিদিত। এটা কাঁচা কিংবা পাকা অবস্থায় সরাসরি খাওয়া যেতে পারে। তবে টমেটো শুধুমাত্র স্বাদের জন্যই না। টমেটোর অনেক গুণ আছে। এতে অনেক প্রকারের উপকারী গুণাগুণ রয়েছে। যা শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। জেনে নিন টমেটো আমাদের শরীরের যে উপকারগুলো করে :

১. টমেটোতে প্রচুর পরিমানে মিনারেল থাকায়, তা আমাদের শরীরের রক্তচাপ সঠিক মাত্রায় রাখে এবং কোলেস্টেরলের মাত্রায় সঠিক রাখে।

২. টমেটো দাঁত এবং হাড়ের জন্য খুবই উপকারী। টমেটোতে থাকা ক্যালসিয়াম হাড়ের জোড় বাড়াতে এবং হাড়ের গঠন সঠিক রাখতে সাহায্য করে। এছাড়া দাঁতকে সুস্থ রাখতেও এটি সমান উপকারী।

৩. টমেটোতে প্রচুর পরিমানে ভিটামিন এ থাকায় তা আমাদের শরীরকে বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। বিশেষ করে ইনফ্লুয়েঞ্জা এবং ঠান্ডা লাগার হাত থেকে আমাদের শরীরকে রক্ষা করে।

৪. নিয়মিত টমেটো খেলে আমাদের চোখ খুবই ভালো থাকে। কারণ টমেটোতে যে পরিমান ভিটামিন এ থাকে, তা দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য খুবই প্রয়োজনীয়। ভিটামিন এ-র অভাবেই দৃষ্টিশক্তিহীনতা এবং রাতকানা রোগ দেখা দেয়। টমেটোর দানা এই রোগ থেকে মুক্তি এবং চোখকে সুস্থ রাখতে খুবই সাহায্য করে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)