JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

মা যেভাবে সবচেয়ে ভালো বন্ধু

লাইফ স্টাইল 23rd Sep 2016 at 6:29pm 182
মা যেভাবে সবচেয়ে ভালো বন্ধু

মা শব্দটিতে লুকিয়ে আছে হাজারো আবদার, না বলা শত কথা আর অফুরন্ত ভালোবাসা। মাকে ছাড়া সন্তান এক পাও চলতে পারে না। মা হচ্ছে সন্তানের আশ্রয়কেন্দ্র। পৃথিবীর সকল স্থান ফুরিয়ে গেলেও মায়ের আঁচলের ছায়া সন্তানের মাথা থেকে কখনো সরে না। মায়ের কাছেই মন খুলে সব বলা যায়। আর সে মা যদি হয় ভালো বন্ধু তাহলে আর কথায় নেই।

আপনাকে উৎসাহ দেয় মনের কথা বলতে
একজন মা তার সন্তানকে সর্বদা উৎসাহ দেন সত্য কথা বলতে। তার মনে যা আসে তা নির্দ্বিধায় বলতে শেখান মা। যুক্তি অযুক্তির মাঝে তারতম্য সন্তান মায়ের কাছে থেকেই প্রথমে শেখে। যখন সন্তান মনের ভেতর নানা কথা চাপিয়ে রাখে তা কখনো ভালো কিছু টেনে আনে না। তাই একজন মা পারে তার সন্তানকে উৎসাহিত করতে মনের কথা বলার জন্য।

মা সন্তানকে চিন্তা করতে শেখায়
পৃথীবিতে কোনো মানুষই নিজে নিজে কিছু শেখে না। হয়তো তাকে সেখানো হয় আর নয়তো সে তার পরিবারের কাছে থেকে শেখে। পরিবারের কাছে থেকে শিখতে গেলে সবার আগে যিনি আসেন তিনি হচ্ছেন মা। মা তার সন্তানকে ভালো মন্দ দুটোই শেখান। তাকে বুঝান যে ভালো কাজের কী ফলাফল হতে পারে আর খারাপ কাজের। যা তাকে পরবর্তিতে চিন্তা করতে শেখায়। সে তার নিজের সাথে একান্ত ভাবে চিন্তা করতে পারে যে সে আসলে কী চাচ্ছে?

ছেলে-মেয়ের মধ্যে পার্থক্য
ছেলে-মেয়ের মাঝে পার্থক্যের সৃষ্টি হয় পরিবার থেকেই। আপনি যখন আপনার ছেলের সামনে মেয়েকে কম খাবার বা তুলনামূলক কম ভালোবাসবেন তখনি আপনার মেয়ের মনে নানা প্রশ্ন উঁকি দেবে। তাই ছেলে এবং মেয়ের মাঝে যে কোন পার্থক্য নেই তা একমাত্র মা পারেন সন্তানদের বুঝাতে।

শিক্ষা
সন্তানের শিক্ষার প্রথম স্থান তার পরিবার। সে তার পরিবার থেকে ভালো মন্দ, আচার আচরন সব কিছু শিখতে পারে। আর এই ক্ষেত্রে মায়ের কোনো বিকল্প নেই। তাই মা হয়ে থাকে এই ক্ষেত্রে সন্তানের সর্বশ্রেষ্ট বন্ধু।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 7.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)