JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

১৩০টি পরমাণু বোমা ভারতের দিকে তাক করে রেখেছে পাকিস্তান, দাবি মার্কিন রিপোর্টে

আন্তর্জাতিক 30th Sep 2016 at 10:58am 1,149
১৩০টি পরমাণু বোমা ভারতের দিকে তাক করে রেখেছে পাকিস্তান, দাবি মার্কিন রিপোর্টে

পরমাণু অস্ত্র রয়েছে ভারতের হাতেও। কিন্তু কোনও দেশকে আক্রমণ করার নীতি নেই ভারতের। উল্টো দিকে ইসলামাবাদ ভারতের দিকে তাক করে রেখেছে তাদের সবকটি পরমাণু অস্ত্র। কিছুদিন আগেই মার্কিন কংগ্রেসে পেশ হয়েছে এই চাঞ্চল্যকর রিপোর্ট।

পাকিস্তানের ভারত বিরোধিতা নতুন কিছু নয়। সব সময়েই নানা গোপন ষড়যন্ত্র চালায় ইসলামাবাদ। কিন্তু পাক সেনার এমন ভয়ঙ্কর সমরসজ্জার তথ্য গোপন থাকেনি। মার্কিন কংগ্রেসের স্বশাসিত শাখা ‘কংগ্রেসনাল রিসার্চ সার্ভিস’ (সিআরএস) কয়েক মাস আগেই মার্কিন সংসদে তাদের ২৮ পাতার রিপোর্ট জমা দেয়।

পাকিস্তানের পরমাণু অস্ত্রের ভাণ্ডার নিয়ে যে রিপোর্ট মার্কিন কংগ্রেসে জমা পড়ে, তাতে ভয়ঙ্কর ও উদ্বেগজনক তথ্য রয়েছে। পাকিস্তানের সমরসজ্জা নিয়ে ওই রিপোর্টে উদ্বেগ প্রকাশ করে সিআরএস। শুধু তাই নয়, ওই রিপোর্টে বলা হয়, পাক অস্ত্রাগারে থাকা ১১০ থেকে ১৩০টি পরমাণু বোমা সবকটিই যে কোনও মুহূর্তে ব্যবহারের জন্য তৈরি। পাকিস্তান যে সব সময়েই পরমাণু যুদ্ধের জন্য প্রস্তুত, সেটাই প্রমাণ করে এই প্রস্তুতি।

মার্কিন গবেষকরা ওই রিপোর্টে আশঙ্কা করেছেন, ভারতের পক্ষ থেকে কোনও রকম আক্রমণের সম্ভাবনা দেখলেই পাকিস্তান পরমাণু হামলা চালাতে পারে। সেই কারণেই সবকটি পরমাণু বোমা সক্রিয় করে রাখা রয়েছে।

তবে ওই রিপোর্টে এটাও বলা হয় যে, পাকিস্তানের এই প্রস্তুতির পাশাপাশি ভারতও ভিতরে ভিতরে তৈরি। পাকিস্তানের মোকাবিলায় ভারতও নিজেদের পরমাণু বোমার সংখ্যা বাড়াচ্ছে। -এবেলা

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)