JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

মৃত ভাইয়ের প্রতিশোধ নিতে ভারতের সেনাবাহিনীতে দাউদ!

আন্তর্জাতিক 2nd Oct 2016 at 12:08am 552
মৃত ভাইয়ের প্রতিশোধ নিতে ভারতের সেনাবাহিনীতে দাউদ!

উরিতে ভারতীয় সেনাবাহিনীর ক্যাম্পে জঙ্গী হামলায় নিহত হয়েছে দেশটির সেনা সদস্য জাবরা মুণ্ডা। ভাই হত্যার প্রতিশোধ নিতে সেনাবাহিনীতে যোগদান করতে চায় জাবরা মুণ্ডার ছোট ভাই দাউদ মুণ্ডা।

মাত্র কয়েক দিন আগেই বাড়িতে এসেছিল ভাইয়ের কফিন-বন্দি দেহ। এখনো মা মাঝে মধ্যেই দাদার কথা ভেবে কান্নায় ডুকরে উঠছেন। বৌদি বড়ই চুপচাপ। বাড়ির এ শোকাবহ পরিবেশের মধ্যেই জাবরা মুণ্ডার ভাই দাউদ মুণ্ডা চলে গেছেন সেনাবাহিনীর নিয়োগের পরীক্ষা দিতে।

শনিবার (০১ অক্টোবর) সকালে ভারতের সেনাবাহিনীতে অংশ নিতে গিয়ে ১৯ বছর তরুণ দাউদ বলেন, দাদার শহিদ হওয়াতে ভয় পাইনি। বরং গর্বিত। দাদা আমাকেও সব সময় সেনাবাহিনীতে যোগ দিতে উৎসাহিত করতেন। সেই স্বপ্ন পূরণ করতেই সে সেনাবাহিনীতে যোগ দিতে চায়। সে জানে না পরীক্ষায় পাশ করে সেই সুযোগ পাবে কিনা!

মা সালমি দেবী দাউদের সেনাবাহিনীতে পরীক্ষা দেওয়ার ব্যাপারে আপত্তি করেছিলেন। তাঁর দুই ছেলে। বড় ছেলে উরিতে জঙ্গি হানায় মারা গেলেন। ছোট ছেলের এ রকম কোনো পরিনতি হবে না তো? এ আশঙ্কাই গ্রাস করেছে সালমি দেবীকে। দেশটির রাঁচিতে সেনাবাহিনীর পরীক্ষা হচ্ছে। রাঁচিতে যেতে বারণ করেছিলেন বৌদি জাঙি দেবীও।

কিন্তু মা-বৌদিকে বুঝিয়ে-সুঝিয়ে দাউদ চলে এসেছেন রাঁচির মোরাবাদি ময়দানে। তার কথায়, ‘‘মা, বৌদি, আত্মীয়-পরিজনরা বলেছিলেন, দাদার মৃত্যুর পরে সরকার থেকে যে টাকা পাওয়া গেছে তার কিছু দিয়ে খুঁটিতে একটা দোকান খুলতে। আমি রাজি হইনি।’’

সদ্য দাদার শেষকৃত্য করেছে। মাথা ন্যাড়া। চুল গজানোরও সময় পায়নি। এ অবস্থাতেই কাঁধে একটা ব্যাগ নিয়ে খুঁটি থেকে সটান রাঁচি চলে এসেছে সে। দাউদ জানায়, মোরাবাদি ময়দানের গাছের তলায় শুয়েই গত রাত কেটেছে। সঙ্গে আরো বন্ধু রয়েছে। তারাও পরীক্ষা দিতে এসেছে।

আজ তার দৌড় পরীক্ষা। পাঁচ মিনিটে ১৬০০ মিটার দৌড়তে হবে। এ পরীক্ষায় পাশ করলে তার পর পরের রাউন্ডে যেতে পারবে সে। তবে এ দৌড়টা এতটাই কঠিন যে বেশির ভাগ পরীক্ষার্থীই প্রথম রাউন্ডের বাধা টপকাতে পারে না।

দাউদ বলেন, ‘‘এক একবার এক সঙ্গে ২০০ জনের মতো দৌড়য়। ১৬০০ মিটার মানে একটা ফুটবল মাঠের চার পাক।

পাঁচ মিনিটে চারপাক দৌড়নো খুব কঠিন। কিন্তু এ কঠিন পরীক্ষায় পাশ করেই তো দাদা সেনাবাহিনীতে যোগ দিয়েছিল। তাহলে আমি কেন পারব না?’’

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 11 - Rating 5.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)