JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী!

দেশের খবর 2nd Oct 2016 at 12:47pm 428
স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী!

জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) বিতরণ কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আঙুল ও চোখের আইরিশের ছাপ দিয়ে প্রধানমন্ত্রী এই কার্ড গ্রহণ করেন। এর মধ্য দিয়ে উদ্বোধন হলো স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের।

রোববার সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ কার্যক্রম উদ্বোধনের মধ্য দিয়ে নাগরিকদের হাতে বিদ্যমান জাতীয় পরিচয়পত্রের পরিবর্তে স্মার্টকার্ড তুলে দেওয়া শুরু হলো।

নির্বাচন কমিশন (ইসি) প্রায় ১০ কোটি নাগরিককে এই স্মার্ট কার্ড দেবে। আজ উদ্বোধনের পর ঢাকার দুটি সিটি করপোরেশন ও কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ করা হবে। পর্যায়ক্রমে জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ডে স্মার্ট কার্ড বিতরণ করা হবে।

ইসির কর্মকর্তারা জানান, বর্তমানে দেশে ভোটার সংখ্যা প্রায় ১০ কোটি। আট বছর আগে ৮ কোটি ১০ লাখ ৫৮ হাজার ৬৯৮ নাগরিকের মাঝে প্রথমবারের মতো জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হয়েছিল। কিন্তু কিছু অসাধু লোক ওই পরিচয়পত্র নকল করেছিল। মেশিন রিডেবল স্মার্ট কার্ড এই ধরনের জালিয়াতি রোধ করবে। স্মার্ট কার্ডে কার্ডধারীর সব তথ্য থাকবে। কার্ডধারীরা ব্যাংকিং, টিআইএন, ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্টসহ ২২ ধরনের সেবা পেতে এই কার্ড ব্যবহার করতে পারবেন।

ইসি স্মার্ট কার্ড বিতরণের সময় কার্ডধারীদের ১০ আঙুলের ছাপ এবং চোখের আইরিশের ছবিসহ বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করবে। মেশিন রিডেবল এই স্মার্ট কার্ড জাতীয় পরিচয়পত্রের জালিয়াতি রোধে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)