JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

মৃত্যুর সময় কালিমা পাঠের ফজিলত

ইসলামিক শিক্ষা 7th Oct 2016 at 8:40am 474
মৃত্যুর সময় কালিমা পাঠের ফজিলত

মানুষ মরণশীল। যার জীবন আছে তাকে মরতে হবে। আল্লাহ বলেন, ‘প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। যে ব্যক্তি মৃত্যুর সময় কালিমা পড়ে ইন্তেকাল করবে, তাঁর জন্য জান্নাত সুনিশ্চিত। এ কারণে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মৃত্যু পথযাত্রীকে তাওহিদের কালিমার তালকিন দেয়ার জন্য বলেছেন। মৃত্যুর সময় কালিমা পাঠের ফজিলত সম্পর্কে কয়েকটি হাদিস তুলে ধরা হলো-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমরা তোমাদের মৃত্যু পথযাত্রীকে লা ইলাহা ইল্লাল্লাহ’ তালকিন করাও। কেননা যে ব্যক্তির মৃত্যুর সময় শেষ কথা হবে লা ইলাহা ইল্লাল্লাহ’ সে জান্নাতে প্রবেশ করবে। (ইবনু হিব্বান)

হজরত ওসমান রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি অন্তরে এ বিশ্বাস রেখে মৃত্যুবরণ করল যে, আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই; সে জান্নাতে প্রবেশ করবে। (মুসলিম, মুসনাদে আহমদ)

পরিশেষে…
বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জান্নাতের সুসংবাদের একটি দিয়ে শেষ করতে চাই। তিনি বলেন, ‘আমি এমন একটি কালিমা জানি, যে কোনো বান্দা এ কালিমা আন্তরিকভাবে সত্য জেনে পাঠ করবে এবং ঐ অবস্থায় মৃত্যুবরণ করবে; সে জাহান্নামের হারাম হয়ে যাবে। সেই কালেমা হলো ‘লা ইলাহা ইল্লাল্লাহ’।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কালিমার জিকির করার তাওফিক দান করুন। কালিমার বিধান বাস্তবায়নে শিরকমুক্ত জীবনযাপন করার তাওফিক দান করুন। আমিন।

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)