JanaBD.ComLoginSign Up

শরীরে ম্যাগনেসিয়ামের অভাবে যা হয়

সাস্থ্যকথা/হেলথ-টিপস 7th Oct 16 at 9:33am 429
শরীরে ম্যাগনেসিয়ামের অভাবে যা হয়

ম্যাগনেসিয়াম শরীরের জন্য অতি প্রয়োজনীয় একটি খনিজ। আমরা আমাদের খাদ্য তালিকা থেকে এই খনিজটিকে এক প্রকার দূরেই সরিয়ে রাখি। এর অভাবে শরীরে সঙ্গে সঙ্গে কোনো সমস্যা দেখা না দিলেও, এর অনেক সমস্যা রয়েছে যা আমরা জানি না। ম্যাগনেসিয়ামের অভাবে ধীরে ধীরে অনেক রোগ শরীরে বাসা বাধতে পারে।

ম্যাগনেসিয়াম অনেক শারীরিক কার্যাবলীর সঙ্গে সংযুক্ত। যেমন উদ্বেগ থেকে মুক্তি প্রদান, পেশির শক্তি সঞ্চয় করে। নিউ ইয়র্ক সিটির মস ওয়েলনেসের হোলিস্টিক নিউট্রিশনের কোচ অ্যান্ডরে মস বলেন, ‘আমাদের রোগীরা এটা শুনে খুব আশ্চর্য হোন যে, তাদের বেশ কিছু রোগের মূল কারণ হলো ম্যাগনেসিয়াম। যা তারা চিন্তাই করেন নাই।’

জেনে নিন, ম্যাগনেসিয়ামের অভাবে শরীরে যেসব সমস্যা দেখা দিতে পারে।

১) শাকসবজিতে অরুচি
ম্যাগনেসিয়াম অভাবে প্রথম যা ঘটতে পারে তা হলো শাকসবজিতে অরুচি। আর মূলত শাকসবজির মধ্যেই বেশি ম্যাগনেসিয়াম নামক খনিজ থাকে। ‘শরীরে ম্যাগনেসিয়ামের অভাব থাকলে বেশি বেশি রিচ ফুড খেতে ভালো লাগে।’- মস বলেন। আমাদের শরীরে ম্যাগনেসিয়ামের অভাব হওয়ার মূল কারণ হলো আমরা ম্যাগনেসিয়াম যুক্ত খাবার খাই না। এজন্য বেশি করে ম্যাগনেসিয়াম যুক্ত খাবার যেমন- শাকসবজি, ব্রাউন রাইস, বাদাম ও শষ্য জাতীয় খাবার খাওয়া উচিত।

২) ক্লান্তি বোধ
অতিরিক্ত কাজের চাপ থাকলে আপনার শরীরে রাসায়নিক প্রতিক্রিয়া হতে পারে এবং ম্যাগনেসিয়ামের মাত্রা প্রভাবিত হতে পারে। মস বলেন, যদি আপনার কাজের চাপ আপনাকে অতিরিক্ত ঘামিয়ে তোলে তাহলে বুঝবেন আপনার ম্যাগনেসিয়ামের অভাব রয়েছে। কাজের চাপ কমাতে মস্তিষ্ক ঠান্ডা রাখুন এবং সব কিছু স্বাভাবিক ভাবে নিন।

৩) জাঙ্ক ফুড
শরীরে ম্যাগনেসিয়ামের অভাব থাকলে মানুষ জাঙ্ক ফুডের প্রতি বেশি ঝুঁকে পড়ে। এ সময় জাঙ্ক ফুড খেতে বেশি ভালো লাগে। ফ্লোরিডার এসেন্স নিউট্রিশনের ফাউন্ডার ডাক্তার মনিকা বলেন, একজন সুস্থ মানুষের প্রতিদিন যে ম্যাগনেসিয়ামের চাহিদা রয়েছে তা পূরণ করার জন্য তাকে প্রতিদিন তাজা ফল ও শাকসবজি খাওয়া উচিত।

৪) অল্পতে মাথাব্যথা
শরীরে ম্যাগনেসিয়ামের অভাব থাকলে অল্পতেই মাথাব্যথা হয়। ডাক্তার মনিকা বলেন, অল্প চিন্তা বা কাজ করলেই তাদের মাথাব্যথা হয় যাদের শরীরে ম্যাগনেসিয়ামের মাত্রা খুবই কম। তাই দেরি না করে আজই পরীক্ষা করে ফেলুন আপনার শরীরে ম্যাগনেসিয়ামের মাত্রা।

৫) কোষ্ঠ্যকাঠিন্য
শরীরে অতিরিক্ত মাত্রায় ম্যাগনেসিয়াম কম থাকলে কোষ্ঠ্যকাঠিন্য দেখা দিতে পারে। ডাক্তার মনিকা বলেন, যারা কোষ্ঠ্যকাঠিন্যতে ভোগেন তারা কখনো চিন্তা করেন না যে ম্যাগনেসিয়ামের অভাবেও এটি হতে পারে।

৬) শরীরে কম্পন
শরীরের বিভিন্ন স্থানে কম্পন হওয়াটা আমরা খুব একটা বড় করে দেখি না। কিন্তু এটিও একটি শারীরিক সমস্যা যা ম্যাগনেসিয়ামের অভাবে হয়ে থাকে। নিউট্রিশনিস্ট লিভাইন বলেন, ম্যাগনেসিয়ামের অভাবে অনিয়মিত হৃদ কম্পন বা হার্টজনিত সমস্যা দেখা দিতে পারে।

৭) অপর্যাপ্ত ঘুম
অপর্যাপ্ত ঘুমের কারণ হতে পারে ম্যাগনেসিয়ামের অভাব। এছাড়া বার বার ঘুম ভেঙে যাওয়াটাও হয় ম্যাগনেসিয়ামের অভাবে। ডাক্তার বোডেন বলেন, যেসব রোগীর অনিয়মিত ঘুমের সমস্যা রয়েছে আমরা তাদেরকে ম্যাগনেসিয়াম থেরাপি দেই সুস্থ হয়ে উঠার জন্য।

৮) হাড়ের সমস্যা
অতিরিক্ত পরিমাণ ম্যাগনেসিয়ামের অভাবে হাড়ের সমস্যা হতে পারে। হাড় ক্ষয়ও হতে পারে। তাই হাড় ক্ষয় রোধ করার জন্য বেশি বেশি ম্যাগনেসিয়াম যুক্ত খাবার যেমন শাকসবজি, তাজা ফল, বাদাম ও শস্য জাতীয় খাবার বেশি করে খান। -রাইজিংবিডি

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 10 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
রক্তস্বল্পতা দূর করে যেসব খাবার রক্তস্বল্পতা দূর করে যেসব খাবার
43 minutes ago 21
হঠাৎ মাথাব্যথায় যা করবেন হঠাৎ মাথাব্যথায় যা করবেন
4 hours ago 77
হার্ট ভাল রাখতে ৪টি জরুরি বিষয় হার্ট ভাল রাখতে ৪টি জরুরি বিষয়
Yesterday at 11:02pm 181
আলুর খোসার এত গুণ! আলুর খোসার এত গুণ!
Yesterday at 8:06pm 182
ইসবগুলের ভুসির যত গুণ ইসবগুলের ভুসির যত গুণ
Yesterday at 6:27pm 234
লিভার সুস্থ রাখবে তিন খাবার লিভার সুস্থ রাখবে তিন খাবার
Yesterday at 6:10pm 141
অ্যাসিডিটি বেড়ে যাওয়ার ১০ কারণ অ্যাসিডিটি বেড়ে যাওয়ার ১০ কারণ
Sun at 9:15pm 220
ঘুমের ওষুধে ভরসা! রাতে জাস্ট একটা কলা ঘুমের ওষুধে ভরসা! রাতে জাস্ট একটা কলা
Sun at 2:43pm 171

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

রক্তস্বল্পতা দূর করে যেসব খাবার
২য় ওয়ানডেতে যে সমস্যা হতে পারে বাংলাদেশের
খোলামেলা পোশাকে ইন্সটাগ্রাম কাঁপাচ্ছেন এই অভিনেত্রী
পুরো বিপিএলে রংপুর পাবে গেইলকে
মারাঠি সিনেমায় মাধুরীর অভিষেক
স্যামসাংয়ের স্মার্ট ট্রেকার
তৈমুরকে সঙ্গে নিলেন না সাইফ-কারিনা
ত্বক সুন্দর রাখবেন যেভাবে