JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

মাত্র ৪৫ সেকেন্ডে দূর করুন ক্লান্তি, উদ্বেগ

লাইফ স্টাইল 9th Oct 2016 at 1:46pm 559
মাত্র ৪৫ সেকেন্ডে দূর করুন ক্লান্তি, উদ্বেগ

বর্তমান সময়ে শারীরিক ক্লান্তি ও মানসিক উদ্বেগ যেন আমাদের নিত্যসঙ্গী। কর্মক্ষেত্রের চাপ আমাদের শরীরকে যেমন নিংড়ে নেয়, তেমনই জন্ম দেয় স্ট্রেস ও টেনশনেরও। ধ্যান, প্রাণায়াম বা যোগ ব্যায়ামের মতো কৌশলে এই ক্লান্তি ও উদ্বেগ থেকে মুক্তি মেলে ঠিকই, কিন্তু প্রতিদিনের কর্মব্যস্ত জীবনে এই যোগ বা প্রাণায়ামের জন্য সময় বার করাও যেন আর হয়ে ওঠে না। সেক্ষেত্রে রিফ্লেক্সোলজি অতি সহজ উপায়ে এবং দ্রুত ক্লান্তি ও উদ্বেগ থেকে মুক্তিলাভের কৌশল বাতলে দিতে পারে।

রিফ্লেক্সোলজি এমন একটি বিদ্যা যেখানে শরীরের কিছু বিশেষ অংশে (রিফ্লেক্সোলজির পরিভাষায় প্রেশার পয়েন্ট) চাপ সৃষ্টি বা ম্যাসাজের মাধ্যমে নানা শারীরিক ও মানসিক সমস্যা দূরীকরণের উপায় বাতলানো হয়। সম্প্রতি ওয়ার্ল্ড ওয়াইড জার্নাল অফ রিফ্লেক্সোলজি-তে প্রকাশিত একটি গবেষণাপত্রে এরকমই একটি কৌশলের সাহায্যে স্ট্রেস ও শারীরিক ক্লান্তি থেকে মুক্তির পথ বাতলানো হয়েছে।

যা করতে হবে :
প্রথমে নিজের আঙুলের সাহায্যে ভ্রু ও কপালের মাঝামাঝি নাকের উপরের সবচেয়ে অবতল অংশটিকে চিহ্নিত করুন। তারপর চোখ বন্ধ করে শরীরকে সম্পূর্ণ শিথিল করে নিজের কোনও একটি হাতের বুড়ো আঙুলের সাহায্যে ওই অংশে আলতো চাপে উপরে-নীচে আঙুল বুলিয়ে ম্যাসাজ করুন ৪৫ সেকেন্ড। দেখবেন, এই সামান্য ম্যাসাজের ফলেই আপনার শারীরিক ক্লান্তি ও মানসিক উদ্বেগ অনেকখানি কমে গিয়েছে।

কীভাবে কাজ করে এই ম্যাসাজ?
গবেষণাপত্রে বলা হচ্ছে, এই ম্যাসাজ শরীরে রক্তসঞ্চালন বৃদ্ধি করে, মাংসপেশীগুলিকে শিথিল করে এবং মস্তিস্কে ক্রিয়াশীল নানা রাসায়নিক উপাদানকে উদ্দীপিত করে। তার পরিণামে শুধু যে স্ট্রেস ও ক্লান্তি থেকে মুক্তি মেলে তা-ই নয়, দূর হয় মাথাব্যথা, নিদ্রাহীনতা, সাইনাসের যন্ত্রণা, এবং সর্দিও। বিশ্বাস না হলে নিজে একবার ম্যাসাজ করেই দেখুন না। মাত্র ৪৫ সেকেন্ডেই এই প্রক্রিয়ার কার্যকারিতা যাচাই করে নিতে পারবেন।

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)