JanaBD.ComLoginSign Up

চুল ধোয়ার সঠিক ধাপগুলো জানেন তো?

রূপচর্চা/বিউটি-টিপস 11th Oct 2016 at 2:52pm 373
চুল ধোয়ার সঠিক ধাপগুলো জানেন তো?

চুল সঠিকভাবে পরিষ্কার করতে কয়েকটি ধাপ পার করতে হয়, যা স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য খুবই জরুরি। যখনই চুলে শ্যাম্পু করবেন, তখনই এই ধাপগুলো অনুসরণ করবেন। এ ক্ষেত্রে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগের এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

প্রথম ধাপ

প্রথমে চুল ভালো করে আঁচড়ে নিন, যাতে চুলে কোনো জট না থাকে। জট থাকাবস্থায় চুল পানিতে ভেজানোর পর আঁচড়ালে চুল ছিঁড়ে যেতে পারে।

দ্বিতীয় ধাপ

সব সময় চুল হালকা গরম পানি দিয়ে ধোয়ার চেষ্টা করুন। এতে মাথার ত্বকের লোমকূপের মুখ খুলে যাবে এবং ময়লা জীবাণু দূর হবে। তবে অনেক বেশি গরম পানি ব্যবহার করবেন না।

তৃতীয় ধাপ

এবার চুল ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে লোমকূপের মুখ পুনরায় বন্ধ হয়ে যাবে। এর ফলে চুল পড়া বন্ধ হবে এবং চুলের গোড়া শক্ত হবে।

চতুর্থ ধাপ

এবার চুলে শ্যাম্পু লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন। পাঁচ মিনিট ম্যাসাজ করার পর চুল ভালো করে ধুয়ে ফেলুন, যাতে চুলের গোড়ায় শ্যাম্পু না থাকে। মাথার তালুতে শ্যাম্পু থাকলে চুলের গোড়া নরম হয়ে চুল পড়তে শুরু করবে। এ ছাড়া এটি খুশকিরও অন্যতম কারণ।

পঞ্চম ধাপ

এর পর চুলে বেশি করে কন্ডিশনার ব্যবহার করুন। পাঁচ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে ফেলুন। কন্ডিশনার চুলের আর্দ্রতা ধরে রাখে এবং চুলের রুক্ষতা দূর করে।

ষষ্ঠ ধাপ

চুল ভালোভাবে পরিষ্কার করার পর ভালো করে মুছে নিন। ভুলেও চিরুনি দিয়ে আঁচড়াবেন না। হাতের আঙুল দিয়ে চুলের জট ছাড়িয়ে নিন। চুল শুকাতে কোনো ড্রায়ার ব্যবহার করবেন না। প্রাকৃতিকভাবে চুল শুকানোর চেষ্টা করুন। পুরোপুরি শুকিয়ে গেলে চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন। -এনটিভি অনলাইন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)